সিরিজ শুরুর আগেই বিরাটকে কী বললেন পিটারসন

চেন্নাই : বাবা হয়েছো, এবার অতিরিক্ত চাপ সামলাও!
বক্তার নাম কেভিন পিটারসন। যাঁকে উদ্দেশ্য করে একথা বলেছেন কেপি, তাঁর নাম বিরাট কোহলি।
ভারত বনাম ইংল্যান্ড সিরিজের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। শুক্রবার থেকে চিপকে শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। তার আগে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক পিটারসন কোহলিকে বিরাট খোঁচা দিয়েছেন।
অস্ট্রেলিয়ায় অ্যাডিলেড টেস্টের পরই পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরেছিলেন কোহলি। ৩৬ রানে অলআউটের লজ্জায় ডুবে যাওয়া ভারতীয় দলকে টেনে তুলে সিরিজ জিতিয়েছেন আজিঙ্কা রাহানে। সেই অস্ট্রেলিয়া সিরিজ এখন ইতিহাস। টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ এখন ইংল্যান্ড। আর প্রত্যাশিতভাবেই নেতৃত্বের ব্যাটন ফের কোহলির হাতে। সদ্য বাবা হওয়া ভারত অধিনায়ক এখন বহুমুখী চ্যালেঞ্জের সামনে। অস্ট্রেলিয়া সিরিজ জয়ের মাধ্যমে তৈরি হওয়া প্রত্যাশা আরও এগিয়ে নিয়ে যাওয়ার চ্যালেঞ্জ। নিজের ব্যাটে রান করার চ্যালেঞ্জ। সঙ্গে বাবা হওয়ার পর অতিরিক্ত চ্যালেঞ্জ।
নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার প্রসঙ্গ টেনে কেপি বিলেতের সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ভারতীয় দল এখন এমন একটা অবস্থায় রয়েছে, যেখানে দলের দুর্বলতা খুঁজে পাওয়া কঠিন। আসন্ন সিরিজে কোহলির অধিনায়ক হিসেবে প্রত্যাবর্তন নিয়ে কথা হবেই। আর বিরাটকে নেতৃত্বের চ্যালেঞ্জের পাশে বাবা হওয়ার অতিরিক্ত চাপও সামলাতে হবে। নিজের অভিজ্ঞতা থেকে বলছি, বাবা হওয়ার পর ক্রিকেটের মূল স্রোতে ফেরার সঙ্গে অনেক চ্যালেঞ্জ লুকিয়ে থাকে। আগে শুধু অধিনায়কত্ব ও নিজের ব্যাটিং নিয়ে ভাবলেই চলত। কিন্তু এখন জীবনদর্শনটা অন্যরকম হবে।
কোহলিকে তির্যকভাবে খোঁচা দিয়ে প্রাক্ সিরিজ মনস্তাত্ত্বিক লড়াই শুরু করে দিয়েছেন কেপি। যার ফল কী হতে পারে, পরের কথা। কেপি রাহানে-কোহলির নেতৃত্বের তুলনাও নতুনভাবে টেনে বলেছেন, অস্ট্রেলিয়ায় অসাধারণ নেতৃত্ব দিয়েছে রাহানে। খুব ঠান্ডা মাথার ছেলে ও। ধৈর্য্য ধরে দায়িত্ব পালন করতে জানে। অন্যদিকে, কোহলি অধিনায়কত্ব করতে চায়। ও সুপারস্টার। কিন্তু ওকে ছাড়া অস্ট্রেলিয়ায় ভারতের সিরিজ জয়ের পর বিরাটও বিশেষ কিছু করে দেখাতে চাইবে এবার।