উচ্চ মাধ্যমিকে হলদিবাড়িতে কলা বিভাগে সেরা কৃষ্ণ রায়

403

অমিতকুমার রায়, হলদিবাড়ি: এবছর উচ্চ মাধ্যমিকে হলদিবাড়িতে কলা বিভাগে সেরা কৃষ্ণ রায়। তার প্রাপ্ত নম্বর ৪৮২। কৃষ্ণর বাড়ি জলপাইগুড়ি সদর ব্লকের বোয়ালমারী-নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের বালুরঢিপ এলাকায়। সে হলদিবাড়ি উচ্চ বিদ্যালয়ের ছাত্র। তার ভালো ফলে খুশি স্কুল কর্তৃপক্ষ।

প্রধান শিক্ষক দীপক দত্ত জানিয়েছেন, কৃষ্ণর মোট প্রাপ্ত নম্বর ৪৮২। সে বাংলায়-৯৫, ইংরেজিতে-৯৫, ভূগোলে-৯৮, ইতিহাসে-৯৮, রাষ্ট্রবিজ্ঞানে-৯৫ নম্বর পেয়েছে। কৃষ্ণ কলা বিভাগের ছাত্র হয়েও বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের পেছনে ফেলে স্কুল তথা ব্লকে প্রথম হওয়ায় খুশি হলদিবাড়ি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সহ শিক্ষানুরাগীরা।

- Advertisement -

ভালো ফল করলেও পরিবারে আর্থিক অনটনের কারণে ভবিষ্যতে নিজের পড়াশোনা এগিয়ে যাওয়া নিয়ে চিন্তায় রয়েছে তার পরিবার। কৃষ্ণের বাবা অনিল রায় পেশায় রিক্সা চালক। এর পাশাপাশি অন্যের জমিতে ভাগ চাষ করেন। তারই মধ্যে কোনরকমে সংসার নির্বাহ করেন। মা রত্না রায় কৃষি শ্রমিক। ছোট ভাই হিরম্বর রায় এবছর ৭১ শতাংশ নম্বর নিয়ে কচুয়া বোয়ালমারী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে। তার বাবা অনিল রায় জানান, পয়সার অভাবে ছেলেকে গৃহশিক্ষক রেখে তেমনভাবে পড়াতে পারেননি। প্রথমে একাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে ভর্তি হলেও আর্থিক কারণে কলা বিভাগে ভর্তি হয় সে। তবে কৃষ্ণের এই সাফল্যের পেছনে গৃহশিক্ষক মধুসূদন রায়ের অবদান রয়েছে। তার প্রতি কৃতজ্ঞতা সে কোনদিনও ভুলতে পারবে না। সঙ্গে কৃতজ্ঞতা জানিয়েছেন বিদ্যালয়ের শিক্ষকদের। তার বাংলা নিয়ে অনার্স পড়ার ইচ্ছে রয়েছে তার। ইচ্ছে রয়েছে মেল নার্সিং ট্রেইনিং করারও। কিন্তু তার জন্য টাকা মিলবে কোথা থেকে, অর্থাভাবে যেন তার ভবিষ্যতের ঠিকানা না হারিয়ে যায় তা নিয়ে চিন্তায় রয়েছে তার গোটা পরিবার।