করোনার জের, আসানসোল রামকৃষ্ণ মিশনে হচ্ছে না কুমারী পুজো

0
101
- Advertisement -

আসানসোল: করোনা ভাইরাসের জেরে দীর্ঘদিন ধরে চলে আসা পরম্পরায় ছেদ পড়ল। আসানসোল রামকৃষ্ণ মিশনের দুর্গাপুজোয় এবছরের জন্য স্থগিত রাখা হল কুমারী পুজো। করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে আসানসোল রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ। একই সঙ্গে এবছর বন্ধ থাকছে ভক্তদের পুষ্পাঞ্জলি ও পুজোর কয়েকদিন খিচুড়ি প্রসাদ বিতরণ। করোনার সংক্রমণের কথা মাথায় রেখেই এই বছরের পুজোয় রীতিতে পরিবর্তন আনা হচ্ছে। তবে বাকি সব পুজোর আচার বিগত বছর গুলিতে যেমন হয়ে আসছে, সেই নিয়ম মেনেই হবে।

প্রসঙ্গত, দুর্গাপুজোয় বেলুড় মঠের মতই আসানসোল রামকৃষ্ণ মিশনের কুমারী পুজোও আসানসোল শহর তথা শিল্পাঞ্চলের দর্শনার্থীদের কাছে অন্যতম আর্কষণ। হাজার হাজার ভক্ত আগের দিন রাত থেকে ভিড় করেন এই পুজো একবার দেখার জন্য। কিন্তু এই বছর করোনা আবহে কুমারী পুজোয় রামকৃষ্ণ মিশনের মন্দিরের দরজা ভক্তদের জন্য বন্ধ থাকবে। তবে পুজোর অন্যান্য দিনগুলোতে করোনার বিধিনিষেধ কঠোরভাবে মেনে মন্দির প্রাঙ্গণে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন। ভিড় ও সংক্রমণ এড়াতে মহাভোগের পরিবর্তে ফল ও মিষ্টির মত শুকনো প্রসাদ সবাইকে দেওয়া হবে।

আশ্রমিক ভারূপানন্দজী মহারাজ বলেন, মায়ের পুজোয় ভক্তদের সেবা করব এই মনোভাব নিয়ে আমরা সবাইকে আহ্বান করে থাকি। মা তাদের মধ্য দিয়ে আমাদের সেবা নেবেন এই মনোভাব আমাদের মধ্যে থাকে। করোনা সংক্রমণ যদি ঘটে যায়, তবে আমাদের সেবার ত্রুটি ঘটে যাবে। তাই কিছু বিধিনিষেধ রাখা হয়েছে।

- Advertisement -