ম্যাচের আগে নিজেকে মোটিভেট করেন এমবাপে

প্যারিস : ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কিংবা লিওনেল মেসি নন, সেরা তিনি। ম্যাচ খেলতে নামার আগে নিজেকে এটাই বলেন কিলিয়ান এমবাপের।

মাঠে নামার সময় আমিই সেরা এই আত্মবিশ্বাসে নিজেকে উদ্বুদ্ধ করেন বলে জানান ২২ বছরের ফরাসি তারকা। আর সেই মনোভাব তাঁকে ভালো খেলতে সাহায্য করে বলে মনে করেন এমবাপে। তিনি বলেন, আমি সেরা, এটা আমি নিজেকে সবসময় বলি। আমার মাথায় কথাটা ঘোরে। কিন্তু কেন? তার ব্যাখ্যাও দিয়েছেন এমবাপে। বলেছেন, কঠিন লড়াইয়ে কেউ সাহায্য করার থাকে না। সেখানে নিজেকে উদ্বুদ্ধ করতে হয়। আর সেটা হলে সাফল্যের শিখরে পৌঁছোনো সম্ভব। তাই মেসি, রোনাল্ডোর মতো তারকা থাকলেও নিজেকে সেরা বলতে দ্বিধাবোধ করি না।

- Advertisement -

এমবাপের এই মনোভাবে অনেকেই দাম্ভিক মানসিকতার প্রতিফলন দেখছেন। পরিসংখ্যান তুলে ধরে সমালোচকরা স্পষ্ট করেছেন, মেসি-রোনাল্ডোর থেকে সাফল্যের নিরিখে কতটা পিছিয়ে এমবাপে। তবে সমালোচনায় আমল দিতে নারাজ বিশ্বকাপজয়ী ফরাসি তারকা। তাঁর সাফ কথা, মেসি-রোনাল্ডো আমার থেকে ভালো ফুটবলার হতে পারেন। কিন্তু তাঁদের ছাপিয়ে যাওয়ার মানসিকতা না থাকলে কখনও নিজেকে সেরা হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব নয়। তাঁর উচ্চাকাঙ্ক্ষী মানসিকতাকে অনেকে ভুল বুঝছেন বলে জানান ফরাসি স্ট্রাইকার।

গত মরশুমে পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছিলেন এমবাপে। ব্যালন ডিঅর কিংবা ফিফার দ্য বেস্ট না জিতলেও ফ্রান্সের হয়ে ইতিমধ্যে বিশ্বকাপ জয় করে ফেলেছেন তিনি। যা নেই মেসি-রোনাল্ডোর ঝুলিতে। সামনের মরশুমে তাঁকে দলে পেতে আগ্রহ দেখিয়েছে রিয়াল মাদ্রিদ। সবমিলিয়ে অদূর ভবিষ্যতে মেসি, রোনাল্ডোকে ছাপিয়ে নিজের ধারণাকে এমবাপে প্রতিষ্ঠিত করলে অবাক হওয়ার কিছু থাকবে না।