শ্রমিকদের ১২ ঘণ্টা কাজ করানো যাবে, খসড়া প্রস্তাব কেন্দ্রের

246

নয়াদিল্লি: দৈনিক সর্বোচ্চ ১২ ঘণ্টা শ্রমিক কর্মচারীদের দিয়ে কাজ করাতে পারবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সপ্তাহে ৬ দিনে ৮ ঘণ্টা করে মোট ৪৮ ঘণ্টা কাজ করতে হবে। সাপ্তাহিক কাজের সময়ের এই সীমা একই রাখতে চায় কেন্দ্র। এ বিষয়ে খসড়া নিয়মে সকলের মতামত চাইল শ্রম মন্ত্রক।

সংসদের গত অধিবেশনেই পাশ হয়েছে পেশাগত সুরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত কোড বিল। কিন্তু সারা দেশে তা এখনও কার্যকর হয়নি। আগামী ১ এপ্রিল থেকে উল্লিখিত কোড সহ মোট চারটি শ্রম কোড আইন সারা দেশে কার্যকরের ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। আর তা কার্যকরের আগে এর প্রয়োগ কীভাবে হবে, সেই সংক্রান্ত খসড়া বিধি প্রকাশ করেছে শ্রমমন্ত্রক। সেই খসড়া বিধিতেই এহেন প্রস্তাব দেওয়া হয়েছে।

- Advertisement -

তবে একাধিক কর্মী সংগঠনের অভিযোগ, এর মাধ্যমে ঘুরপথে কাজের সময় বাড়ানোর চেষ্টা করছে কেন্দ্র। সংসদের শেষ অধিবেশনে পাশ হওয়া তিন শ্রম বিধির মধ্যে একটি ছিল কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্য এবং কাজের পরিবেশ সংক্রান্ত। এই বিধির খসড়া জমা করে সংশ্লিষ্ট সমস্ত মহলের মতামত চেয়েছে কেন্দ্র। এক সপ্তাহে কোনও কর্মীকে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। পাশাপাশি একটানা কাজ করাতে পারবে না।

বিশ্বমারীতে অনেকদিন কাজ বন্ধ থাকার জন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। অন্যদিকে দিনে কাজের সময় ৮ থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার পথে উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত-সহ বেশ কিছু রাজ্য।