এনআরএল-এ ভূমিহারাদের কাজ নিয়ে সমস্যা দুই কমিটির

136

ফাঁসিদেওয়া, ১৭ অগাস্টঃ নুমালীগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) এ ভূমিহারা কৃষকদের কাজ থেকে বঞ্চিত করার অভিযোগ উঠল। অভিযোগ, ২০০৫ সালে এনআরএল কৃষকদের ১০৩ একর জমি অধিগ্রহণের পর কৃষকরা রাঙ্গাপানী ল্যান্ড লুজার মেটেরিয়াল সাপ্লায়ার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে একটি কমিটি গঠন করেন। পরবর্তীতে নিজেদের মধ্যে কাজ বন্টন নিয়ে সমস্যা তৈরি হয়।

কিছুদিন আগে রাঙ্গাপানী ল্যান্ড অ্যাফেক্টেড কো-অপারেটিভ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে আরও একটি কমিটি গঠন করা হয়েছে। এখন এনআরএল-এ কাজ পাওয়া নিয়ে উভয় কমিটির মধ্যে সমস্যা তৈরি চলছে। এনআরএল ক্যাম্পাসে একটি গার্ডওয়াল মেরামতির কাজ নতুন কমিটি পেয়েছেন।

- Advertisement -

নতুন কমিটির সভাপতি হরকুমার সিংহের অভিযোগ, সোমবার কাজ করতে গেলে তাঁদের বাধা দেওয়া হয়। এনিয়ে মঙ্গলবার তাঁরা এনআরএল-র সামনে বিক্ষোভ দেখান। তিনি আরও বলেন, পুরোনো কমিটি প্রকৃত ভূমিহারাদের বাদ দিয়ে কমিশনের ভিত্তিতে বাইরের মানুষকে কাজ দিচ্ছেন। প্রায় সাড়ে তিনশো জমিদাতাদের মধ্যে একশোজনের কর্মসংস্থান হলেও, বাকিদের এখনও কিছুই হয়নি। অথচ পুরোনো কমিটি তাঁদের বঞ্চিত করছেন। অবিলম্বে এই সমস্যা সমাধানের দাবি জানান হরকুমার বাবু। আগামীতে এ ধরনের সমস্যা হলে, তিনি ভূমিহারাদের নিয়ে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দিয়েছেন৷

অন্যদিকে, ভূমিহারাদের পুরোনো কমিটি অর্থাৎ রাঙ্গাপানী ল্যান্ড লুজার মেটেরিয়াল সাপ্লায়ার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষে চন্দনাথ সিংহ বলেন, ই-টেন্ডারের মাধ্যমে আমরা কাজ করি। নতুন কমিটির সদস্যরা আমাদের কাজে বাধা দেন। আমাদের সদস্যদের কাজ আটকে দেন। ওঁরাই বাইরের লোক নিয়ে এসে তাঁদের কাজ পাইয়ে দিয়ে, একশো টাকা করে শ্রমিক প্রতি কমিশন নিচ্ছেন। নতুন কমিটির সদস্যরা সম্পূর্ণ মিথ্যা অভিযোগ করছেন।