শালকুমারহাটে পঞ্চানন বর্মার আবক্ষ মূর্তির ভিত্তিপ্রস্তর স্থাপন

393

শালকুমারহাট: রাজবংশী সম্প্রদায় অধ্যুষিত শালকুমারহাটে মনীষী পঞ্চানন বর্মার আবক্ষ মূর্তি বসতে চলেছে। শালকুমারহাট পুরাতন চৌপথিতে শুক্রবার ওই আবক্ষ মূর্তির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আলিপুরদুয়ার জেলা পরিষদের সহকারি সভাধিপতি মনোরঞ্জন দে। এজন্য খুশি শালকুমারহাটবাসী।

সম্প্রতি মনীষী ঠাকুর পঞ্চানন বর্মা স্মৃতি রক্ষা কমিটি আয়োজিত মনীষীর তিরোধান দিবসে শালকুমারহাটে আবক্ষ মূর্তি বসানোর দাবি ওঠে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোরঞ্জন দে প্রকাশ্যেই ঘোষণা করেন, জমির ব্যবস্থা করে দিলে আমি ব্যক্তিগত উদ্যোগে মনীষীর আবক্ষ মূর্তি তৈরি করে দেব। সংশ্লিষ্ট কমিটি পুরাতন চৌপথিতে জমির ব্যবস্থা করায় এদিন আবক্ষ মূর্তির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

- Advertisement -

সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তী, মনীষী পঞ্চানন বর্মা স্মারক সমিতির জেলা সম্পাদক সুরেশ রায়, শালকুমারহাট হাইস্কুলের প্রধান শিক্ষক রঞ্জন রায়, লাল্টুরাম হাইস্কুলের প্রধান শিক্ষক প্রাণতোষ পাল সহ স্থানীয় শিক্ষানুরাগী, প্রধান, পঞ্চায়েত ও অন্যান্য রাজবংশী সম্প্রদায়ের সংগঠনের প্রতিনিধিরা।

মনোরঞ্জন দে বলেন, স্থানীয় বাসিন্দাদের দাবি মেনেই ব্যক্তিগতভাবে আমি এই উদ্যোগ নিয়েছি। কয়েকদিনের মধ্যেই মনীষীর মূর্তির কাজ শুরু হয়ে যাবে। মনীষী ঠাকুর পঞ্চানন বর্মা স্মৃতিরক্ষা কমিটির স্থানীয় প্রতিনিধি তুষারকান্তি রায় বলেন, দীর্ঘদিন থেকেই শালকুমারহাটে মনীষীর আবক্ষ মূর্তির দাবি ছিল। জেলা পরিষদের সহকারি সভাধিপতি এই দাবিপূরণ করায় এলাকার মানুষ খুশি।