বিজেপির বিরুদ্ধে সুর চড়াচ্ছেন কৃষক আন্দোলনের নেতারা

77

শিলিগুড়ি: কৃষি আইনের প্রতিবাদে মে মাসে সংসদ ঘেরাওয়ের ডাক দিল সংযুক্ত কিষাণ মোর্চা। পাশাপাশি চলতি মাসেই রাজধানী দিল্লিতে পথ অবরোধের ডাক দেওয়া হয়েছে। এই কালা আইন বাতিল না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে আন্দোলনকারীরা জানিয়েছেন। শুক্রবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করেন সংযুক্ত কিষাণ মোর্চার তিন নেতা তেজভির সিং, গুরনমিত সিং এবং বিনোদকুমার রাণা।

তাঁরা সেখানে বলেন, দেশের সংবিধান অনুযায়ী কৃষি রাজ্যের এক্তিয়ারে পড়ে। কোনওভাবেই কেন্দ্রীয় সরকার কৃষি নিয়ে কোনও আইন তৈরি করতে পারে না। অথচ বর্তমান বিজেপি সরকার কৃষকদের নানাবিধ সুযোগ সুবিধা দেওয়ার কথা বলে ক্ষমতায় এসে এখন কৃষকদের পায়ে কুড়ুল মারছে। এই কালা কানুনের জেরে দেশে কৃষক বলে আর কিছু থাকবে না। পুরোটাই কর্পোরেট সেক্টরের হাতে চলে যাবে। তাই বিজেপিকে শায়েস্তা করতে রাজ্যে রাজ্যে বিজেপি বিরোধী দলকে ভোট দেওয়ার আর্জি জানাচ্ছেন তাঁরা। দক্ষিণবঙ্গের নন্দীগ্রাম, সিঙ্গুর, আসানসোল, কলকাতা ঘুরে এবার উত্তরবঙ্গে এই আন্দোলনের বার্তা ছড়িয়ে দিচ্ছেন তাঁরা।

- Advertisement -

এদিন ওই নেতারা জানান, বিজেপি পশ্চিমবঙ্গকে সোনার বাংলা বানানোর কথা বলছে। অথচ বিজেপির হাতে থাকা গুজরাত, হরিয়ানা, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলির অবস্থা খুবই খারাপ, সাধারণ কৃষকরা ফসলের দাম পাচ্ছেন না, মানুষের অর্থনৈতিক অবস্থারও কোনও উন্নতি হয়নি।