এবার কি বাম তৃণমূল জোট? যা বললেন বিমান বসু

508

কলকাতা: এবার কি বাম তৃণমূল জোট? মুখ্যমন্ত্রী দিল্লি যাওয়ার আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর মন্তব্যে এমনই জল্পনা দানা বেঁধেছে রাজনৈতিক মহলে। এদিন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিমান বসু তৃণমূলের নাম না উচ্চারণ করলেও পরিষ্কার করে দেন, সর্বভারতীয় স্তরে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা বা কোহিমা পর্যন্ত বিজেপি বিরোধী আন্দোলনের ক্ষেত্রে যে কারও সঙ্গে কাজ করতে প্রস্তুত বামেরা।

তৃণমূলের নাম আলাদা করে মুখে না আনলেও বিমান জানান, বিজেপি বিরোধী যে থাকবে, তাঁদের সকলের সঙ্গেই বামেরা কাজ করতে প্রস্তুত। রাজনৈতিক মহলের মতে গত বিধানসভা নির্বাচনে বিপর্যয় হয়েছে বামেদের। একজন বিধায়কও নেই তাদের। উগ্র তৃণমূল বিরোধীতায় যে লাভ কিছু হয়নি তা দেরীতে হলেও বুঝেছেন বাম নেতৃত্ব। ইতিমধ্যে বাম সঙ্গী কংগ্রেসও তৃণমূলের কাছাকাছি আসার ইঙ্গিত দিয়েছে। এখন তাই অন্য বিকল্প ভাবতে চাইছেন তাঁরা।

- Advertisement -

তৃণমূল নেত্রী নিজেও বিজেপি বিরোধীতার নামে সর্বভারতীয় স্তরে জোট গঠনের ডাক দিয়েছেন। এমনকি শীতে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সমাবেশে বামশাসিত কেরলের মুখ্যমন্ত্রীকেও ডাকতে চান বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। ফলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বাম তৃণমূল জোটের সম্ভাবনাকে নাকচ করে দিচ্ছে না রাজনৈতিক পর্যবেক্ষকরা।