রাজ্যপালের ভূমিকায় প্রশ্ন, রাজ্যের পাশে বামেরা

226
ছবি: সংগৃহীত।

কলকাতা: রাজ্যপাল জগদীপ ধনকরের ভূমিকায় প্রশ্ন তুলে ধরে রাজ্য সরকারের পাশে দাঁড়াল বামফ্রন্ট। বুধবার বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু স্পষ্টত জানান, রাজ্যপাল সাংবিধানিক সীমা লঙ্ঘন করে কাজ করছেন। শুধু তাই নয়, তিনি ভুলে গিয়েছেন যে তিনি কোনও নির্বাচিত নন, মনোনীত সদস্য। স্বাভাবিকভাবেই তিনি যা কাজ করছেন তা সংবিধান বিরোধী।

এদিন বিশেষ বৈঠকে বসে বামেরা। বৈঠক শেষে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু অভিযোগের সুরে বলেন, ‘রাজ্যপাল হিসেবে রাজ্যের যে কোনও প্রান্তে যেতে পারেন তিনি(জগদীপ ধনকর)। কিন্তু যেভাবে বিজেপি নেতাদের সঙ্গে নিয়ে ঘুরছেন সেটা একজন বিজেপি নেতার মতোই কাজ।’ তাঁর কথায়, রাজ্যপাল যা খুশি তাই বলছেন বলেই রাজ্য সরকারের নির্বাচিত প্রতিনিধিরা তাঁর সঙ্গে তালে তাল মিলিয়ে যা খুশি বলবে এটাও মেনে নেওয়া যায় না। বিমানবাবুর মতে, উভয়পক্ষকেই বাক সংযমী হওয়া উচিত।

- Advertisement -

অন্যদিকে এদিন করোনা ইস্যুতে মন্তব্য করতে গিয়ে বিমানবাবু বলেন, রাজ্যের সকল মানুষের জন্য কোভিড টিকার দাবি তুলে ধরা হয়েছিল তা কার্যকর করতে রাজ্যের পাশাপাশি কেন্দ্র সরকারের ওপর চাপ সৃষ্টি করা হবে। একইসঙ্গে তিনি জানান, এখনও অবধি রাজ্যে কত টিকা এসেছে এবম কত ব্যবহার হয়েছে তার পুঙ্খানুপুঙ্খ তথ্য তুলে ধরা উচিত রাজ্যের। পাশাপাশি করোনা পরিস্থিতিতে বিধিনিষেধ শিথিল প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে রাজ্য়ের কড়া সমালোচনা করেন বিমানবাবু।