‘ফেরাতে বাংলার হাল, ফেরাও লাল’ স্লোগান তুলে আসরে নামল বামেদের কৃষক সংগঠন

148

বামনগোলা: ফেরাতে বাংলার হাল, ফেরাও লাল স্লোগানের মধ্য দিয়ে সারা ভারত সংযুক্ত কিষাণ সভার ১৮তম মালদা জেলা সম্মেলনের সূচনা হল প্রকাশ্য সমাবেশের মধ্যে দিয়ে। সমাবেশের আগে সংগঠনের পক্ষ থেকে একটি মিছিল পাকুয়াহাটের বিভিন্ন এলাকা পরিক্রমা করে হয়। দুদিন ব্যাপী সম্মেলনের প্রথম দিন শনিবার বিকেলে পাকুয়াহাটে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন, সংগঠনের রাজ্য সম্পাদক এবং সেচ দপ্তরের প্রাক্তন মন্ত্রী সুভাষ নস্কর, রাজ্য সভাপতি জানে আলম মিঞা, জেলা সম্পাদক মোবিরুল ইসলাম, এছাড়াও ছিলেন আরওয়াইএফ এর রাজ্য সম্পাদক রাজীব ব্যানার্জি, আরএসপির জেলা সম্পাদক সর্বানন্দ পান্ডে, জোনাল কমিটির সম্পাদক সাকিরুদ্দিন সরকার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এদিন সংগঠনের প্রকাশ্য সমাবেশে নেতৃত্বরা কেন্দ্রীয় সরকারের কৃষি আইনকে কৃষক বিরোধী আখ্যা দিয়ে এই আইন বাতিলের দাবিতে সোচ্চার হন। এছাড়াও বক্তব্যে তৃণমূল এবং বিজেপিকে তুলোধনা করেন। প্রাক্তন মন্ত্রী সুভাষ নস্কর বক্তব্যে কৃষকদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। বলেন, ‘কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ফসল উৎপাদন করলেও নায্য দাম না পাওয়ায় আর্থিক ভাবে পিছিয়ে পড়ছে। তিনি বলেন, ‘কেরলে যেখানে সরকার ২৮৮০ টাকায় ধান কিনছে সেখানে এই রাজ্যে সরকার ধানের দাম ১৮৬৮ টাকার বেশি দিচ্ছে না।’ বলেন, ‘এই সরকার কৃষকদের জন্য ভুরি ভুরি প্রতিশ্রুতি দিলেও বাস্তবে কার্যকর করেনি। এর প্রতিবাদে কৃষকদের আন্দোলনে তাঁদের পাশে তাঁদের সংগঠন সব সময়ই পাশে থাকবে।’

- Advertisement -

এদিন জোনাল কমিটির সম্পাদক সাকিরুদ্দিন সরকার জানান, দুদিন ব্যাপী সম্মেলনের প্রথম দিন প্রকাশ্য সমাবেশ দিয়ে শুরু হল। সমাবেশ শেষে পাকুয়াহাট এএনএম উচ্চ বিদ্যালয়ে রাত থেকে রবিবার পর্যন্ত দলের প্রতিনিধিদের নিয়ে সম্মেলন শুরু হবে। সেখানে জেলার নতুন কমিটি গঠন সহ আগামী দিনে সংগঠনকে এগিয়ে নিয়ে যাওয়ার কর্মসূচি গৃহীত হবে।