প্রয়াত বিশিষ্ট নৃত্যশিল্পী অমলাশঙ্কর, বয়স হয়েছিল ১০১

347

কলকাতা: প্রয়াত কিংবদন্তি নৃত্যশিল্পী অমলাশঙ্কর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০১। শুক্রবার তাঁর মৃত্যুর খবর আসে। বার্ধক্যজনিত কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তাঁর নাতনি শ্রীনন্দা।

এদিন সকালে শ্রীনন্দা সোশ্যাল মিডিয়ায় অমলাশঙ্করের মৃত্যুর খবর প্রকাশ করেন। তিনি লেখেন, ‘১০১ বছর বয়সে আজ আমাদের ছেড়ে চলে গেলেন ঠাম্মা। গত মাসেই তাঁর জন্মদিন পালন করেছিলাম। মুম্বই থেকে কলকাতা যাওয়ার বিমান চলছে না। খুব অস্থির বোধ করছি।এটা একটি অধ্যায়ের সমাপন হল। তাঁর আত্মার শান্তি কামনা করি।’

- Advertisement -

Today my Thamma left us at the age of 101. We just celebrated her birthday last month. Feeling so restless that there…

Posted by Sreenanda Shankar on Thursday, July 23, 2020

 

১৯১৯ সালের ২৭ জুন অমলাশঙ্করের জন্ম। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে প্যারিসের ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে অংশগ্রহণ করেন তিনি। সেখানেই শঙ্কর পরিবার তথা স্বামী ও গুরু উদয় শঙ্করের সঙ্গে আলাপ ফ্রক পরিহিতা অমলা শঙ্করের। এপরেই উদয় শঙ্করের কাছে তালিম নিতে শুরু করেন তিনি। উদয় শঙ্করের ডান্স গ্রুপের সঙ্গে দেশ-বিদেশে ঘুরে বেড়াতে থাকেন। এরপর ১৯৪২ সালে উদয় শঙ্করের সঙ্গে তাঁর বিয়ে হয়। বিয়ের পর আরও বেশি জনপ্রিয় হয়ে ওঠে তাঁদের জুটি। বিশ্বের বিখ্যাত নৃত্যশিল্পী জুটিদের মধ্যে অন্যতম হয়ে ওঠেন তাঁরা।

উদয় শঙ্কর পরিচালিত ছবি ‘কল্পনা’য় উমার চরিত্রে অমলার নৃত্যাভিনয় দেশ-বিদেশে প্রশংসা অর্জন করে। কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়। সেইসময় কান চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়া কনিষ্ঠতম তারকা ছিলেন অমলাশঙ্কর। উদয়শঙ্কর এবং অমলাশঙ্করের দুই সন্তান। প্রয়াত সুরকার আনন্দ এবং মমতাশঙ্কর। পরবর্তীতে মেয়ে এবং পুত্রবধূ তনুশ্রীশঙ্কর তাঁদের পরিবারে নৃত্যের ধারা এগিয়ে নিয়ে চলেছেন। বাংলার সংস্কৃতি সমৃদ্ধ তাঁদের এই নৃত্য পরম্পরায়।