ফের খাঁচাবন্দি চিতাবাঘ, আতঙ্কে স্থানীয়রা

92

ওদলাবাড়ি: মানাবাড়ি চা বাগানের ৪ নম্বর সেকশনে খাঁচাবন্দি হল একটি চিতাবাঘ। শনিবার সকালে কাজে যোগ দিতে যাওয়ার সময় শ্রমিকদের নজরে আসে বিষয়টি। এনিয়ে ১৮ দিনে তিনটি চিতাবাঘ খাঁচাবন্দি হল ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের মানাবাড়ি চা বাগানে। ঘটনায় চিতাবাঘের আতঙ্ক ক্রমেই জোড়াল হচ্ছে ওই চা বাগান এলাকায়। নিরাপত্তার স্বার্থে ফের খাঁচা বসানোর দাবি তুলে ধরেছেন স্থানীয়রা।

স্থানীয় সূত্রে খবর, চলতি মাসের ১১ তারিখ একটি পুরুষ চিতাবাঘ খাঁচাবন্দি হয় বাগানের ২ নম্বর সেকশন থেকে। ঘটনার দু’দিন বাদে ১৩ মে একই এলাকা থেকে ফের একটি পুরুষ চিতাবাঘ খাঁচাবন্দি হয়। পরপর দুটি চিতাবাঘ খাঁচাবন্দি হতেই বাগান ম্যানেজার রাজীব চক্রবর্তী দাবি করেছিলেন, এলাকায় আরও চিতাবাঘ ঘোরাফেরা করছে। শ্রমিক মহল্লায় চিতাবাঘের আনাগোনার অস্তিত্ব টের পাওয়া গিয়েছিল বলে দাবি করা হয়। নিরাপত্তার স্বার্থে বনদপ্তরের তরফে ফের খাঁচা পাতা হয় ওই বাগানে। খাঁচাবন্দি হল পূর্ণবয়স্ক স্ত্রী চিতাবাঘ।

- Advertisement -

চিতাবাঘ খাঁচাবন্দি হওয়ার খবর পেতেই মাল বন্যপ্রাণ শাখার রেঞ্জ অফিসার দীপেন সুব্বার নেতৃত্বে বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছোন। প্রথমিক চিকিৎসা শেষে খাঁচাবন্দি চিতাবাঘটিকে গরুমারার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।