ভোটপট্টিতে মেয়েদের আত্মরক্ষার পাঠ, রক্তদান শিবির

128

হেলাপাকড়ি: জলপাইগুড়ি প্রোগ্রেসিভ সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের ব্যবস্থাপনায় বিনামূল্যে আত্মরক্ষা শিবির ও মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালের ব্লাড সেন্টারের পরিচালনায় স্থানীয় নির্বাণ সংস্থার ব্যবস্থাপনায় স্বেচ্ছায় রক্তদান শিবির হল ভোটপট্টিতে। রবিবার ভোটপট্টি এইচবিএল হাইস্কুলে এই শিবির দুটি করা হয়। স্কুল পরিচালন কমিটির সভাপতি সৌমিত্র পাল, বিশিস্ট নাগরিক জ্যোতির্ময় রায়ডাকুয়া, আশীষ কুমার বসাক প্রমুখ শিবিরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রোগ্রেসিভ সোশ্যাল ওয়েলফের অর্গানাইজেশনের সভাপতি মিন্টু বর্মন বলেন, ‘মেয়েদের নিজেদের নিরাপত্তার জন্য তাদের আত্মরক্ষার কৌশল শেখা খুবই জরুরি। তাই আত্মরক্ষার কৌশল সম্পর্কে তাদের সম্যক ধারণা জোগাতে ও প্রশিক্ষিত করতে সংস্থার তরফে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এদিন প্রথম শিবির করে এলাকার মোট ৮০ জন মেয়েকে প্রাথমিক পর্যায়ের প্রশিক্ষণ দেওয়া হয়। আগামীতে জেলার প্রতিটি ব্লকে পর্যায়ক্রমে ২০টি করে শিবির করার পরিকল্পনা রয়েছে।’

- Advertisement -

অন্যদিকে, রক্তদান শিবিরের আয়োজক নির্বাণ সংস্থার তরফে মানিক বসাক বলেন, ‘শিবিরে দুজন মহিলা সহ মোট ২৫ জন রক্ত দিয়েছেন। সংগ্রহীত রক্ত মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে ব্লাড সেন্টারে পাঠানো হয়েছে। রক্তদাতাদের ব্লাড সেন্টারের তরফে শংসাপত্র ও সহ ডোনার কার্ড প্রদান করা হয়।