জলের তোড়ে ভেসে যাচ্ছে বাড়ি-গাড়ি, বানভাসি অবস্থায় সিডনি

100

সিডনি: ফের বানভাসি সংকটের মুখে সিডনি। শনিবার থেকে শুরু করে রবিবারের শেষবেলা পর্যন্ত প্রবল বৃষ্টিতে ভাসছে শহর। এদিকে বন্যার জেরে এলাকাবাসীরা দলে দলে আশ্রয় কেন্দ্রে যেতে শুরু করেছেন।

সেদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, নিউ সাউথ ওয়েলসের টারি শহরে নদীতে একটি বাড়ি ভেসে যেতে দেখা গিয়েছে। রাতেই নিরাপত্তার জন্য আশ্রয় কেন্দ্রে গিয়েছেন ১৫০ মানুষ। টারির আশ্রয় কেন্দ্রের প্রধান আধিকারিক পল অ্যালেন এই বন্যাকে ‘প্রাণঘাতী’ বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘শতাব্দীতে এরম বন্যা চোখে দেখিনি। সব হারিয়েছেন এলাকাবাসী। দাবানলের সময় তৈরি হওয়া একটি আশ্রয় কেন্দ্রেই ঠাঁই হয়েছে এলাকাবাসীর।’ পাশাপাশি, আপদকালীন সংস্থাগুলি জানিয়েছে, একাধিক ফোন এসেছে তাদের কাছে। গতকাল রাত থেকে রবিবার পর্যন্ত ১০০টিরও বেশি আশ্রয় কেন্দ্র খুলেছে সেদেশের বন্যা বিধ্বস্ত অঞ্চলে।

- Advertisement -

প্রসঙ্গত, ১৯৯০ সালের পর থেকে সিডনিতে এই ধরনের বন্যা প্রথম বলে জানান ওই অঞ্চলের বাসিন্দারা। উপকূলবর্তী অঞ্চলে লাগাতার বৃষ্টির ফলে রাস্তা দিয়ে বইছে জলের উঁচু স্রোত। মূলত মৌসুমি বৃষ্টির ফলে এই বন্যার কথা জানিয়েছেন বিশষজ্ঞরা। তবে আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি কমার পূর্বাভাসও করেছেন আবহওয়াবিদরা।