সুপার স্প্রেডারদের চিহ্নিত করে তালিকা পাঠাল ব্লক প্রশাসন

75
প্রতিকী ছবি

ফাঁসিদেওয়া, ২১ মেঃ রাজ্য সরকারের দেওয়া নির্দেশ অনুযায়ী করোনা ভাইরাসের সুপার স্প্রেডারদের নামের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। করোনা সংক্রমণে রাশ টানতে সমস্তরকম রকম হকার, সবজি বিক্রেতা, মাছ-মাংস ব্যবসায়ী, মুদি দোকানদারের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে প্রাধন্যতার কথা বলা হয়েছে। এরপরই ফাঁসিদেওয়া ব্লক প্রশাসন সেই নামের একটি প্রাথমিক তালিকা তৈরি করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তথা সংশ্লিষ্ট দপ্তরের হাতে তুলে দিয়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত প্রায় ২ হাজার এমন সুপার স্প্রেডারদের নাম পাঠানো হয়েছে।

তবে, করোনা সংক্রান্ত নয়া নির্দেশের কারণে বেশ কিছু দোকান এবং বিশেষ কিছু সাপ্তাহিক বাজারের ব্যবসায়ীদের তালিকা এখনও তৈরি করা সম্ভব হয়নি বলে খবর। খুব শীঘ্রই বাকিদের নামের তালিকা তৈরি করে পাঠানোর কাজ চলছে বলে ব্লক প্রশাসন সূত্রে খবর মিলেছে। সম্প্রতি প্রচুর মানুষ করোনা ভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন। এমনকি এই সমস্ত ব্যবসায়ীদের অনেকেই ভ্যাকসিন নেওয়ার আবেদন জানিয়েও, ভ্যাকসিন গ্রহণ কেন্দ্র থেকে ফিরে এসেছিলেন। এবারে তাঁদের সেই আশা পূরণ শুধু সময়ের অপেক্ষা। সেই কারণে ব্যবসায়ীদের একটা অংশ খুশি হয়েছেন।

- Advertisement -

ফাঁসিদেওয়ার বিডিও সঞ্জু গুহমজুমদার বলেন, আমরা তালিকা তৈরি করে পাঠিয়েছি। করোনা ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে এখন থেকে সুপার স্প্রেডারদের অগ্রাধিকার দেওয়া হবে। কারণ, রাজ্যের দাবি মতো এঁদের থেকেও ভাইরাস সংক্রমণের একটা আশঙ্কা রয়েছে। ব্লক স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, চলতি মাসের ২৩ তারিখ নাগাদ এই ব্লকে ভ্যাকসিন আসার কথা রয়েছে। এরপরই এই সমস্ত শ্রেণির ব্যবসায়ীদের দ্রুত ভ্যাকসিন দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হবে। উল্লেখ্য, সম্প্রতি করোনা ভ্যাকসিনের দু’শো ডোজ দেওয়ার পর, এখন ভ্যাকসিনেশন বন্ধ রয়েছে।