পেপ-টক আর অ্যালিসনের ভুলে লিভারপুলের স্বপ্নভঙ্গ

লিভারপুল : গোলরক্ষক অ্যালিসন বেকারের দুটি ভুল পাস। তাতেই লিগ জেতার দৌড় থেকে প্রায় ছিটকে গেল জুরগেন ক্লপের লিভারপুল। তাদের ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার দিকে আরও এক ধাপ এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি।

ম্যাচের প্রথমার্ধ দেখে মনে হয়নি লিভারপুল এভাবে হারবে। কিন্তু বিরতিতে কোচের থেকে কী পেপ-টক পেলেন সিটির ফুটবলাররা, কে জানে। পরের ৪৫ মিনিটে সিটির রাজত্ব আর অ্যালিসনের দুঃস্বপ্ন। ৪৯ মিনিটে ফিল ফডেনের শট অ্যালিসন কোনওভাবে আটকালেও তা পেয়ে যান ইকে গুন্দোগান। ফাঁকা গোলে বল ঠেলতে কোনও ভুল হয়নি তাঁর।

- Advertisement -

গোল খেয়ে পাল্টা লড়াই শুরু করে গতবারের চ্যাম্পিয়ানরা। ৬৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করলেন মহম্মদ সালাহ। রুবেন ডিয়াজ বক্সে তাঁর হাত ধরে টানায় পেনাল্টি পায় লিভারপুল। কিন্তু এরপরেই আলিসনের জোড়া ভুল। ৭৩ মিনিটে সতীর্থ অ্যান্ড্রু রবার্টসনকে পাস করতে গিয়ে বল দিলেন ফডেনের পায়ে তাঁর সাজানো বল গোলে ঠেলে সিটিকে এগিয়ে দেন গুন্দোগান।

মিনিট তিনেকের মধ্যেই ফের মিস পাস করে সিটির বার্নাদো সিলভার পায়ে বল দিলেন অ্যালিসন। তাঁর ক্রসে মাথা ছুঁইয়ে গোল করলেন রহিম স্টার্লিং। লিভারপুল ছাড়ার পর এই প্রথম অ্যানফিল্ডে গোল করলেন স্টার্লিং। ৮৩ মিনিটে বুলেট-শটে গোল করে ক্লপের দলের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন ফডেন। ২০০৩ সালের পর প্রথমবার সিটি অ্যানফিল্ড থেকে পুরো পয়েন্ট নিয়ে ফিরল।

এদিন অবশ্য নায়কের বদলে খলনায়ক হযে যেতেন গুন্দোগান। ৩৭ মিনিটে ফাবিনহো বক্সের মধ্যে স্টার্লিংকে ফাউল করায় পেনাল্টি পায় সিটি। কিন্তু বাইরে মারলেন গুন্দোগান। শেষ পর্যন্ত অবশ্য জোড়া গোল করে তা পুষিয়ে দিলেন দুর্দান্ত ফর্মে থাকা এই জার্মান মিডিও। শেষ ৯ ম্যাচে ৮ গোল করেছেন তিনি।

ক্লপ কোচ হয়ে আসার পর থেকে অ্যানফিল্ডকে একপ্রকার দুর্গ বানিয়ে ফেলেছিল লিভারপুল। ২০১৭ সালের মে মাসে ক্রিস্টাল প্যালেসের কাছে হার। তারপর ৬৮ ম্যাচে অপরাজিত ছিল তারা। কিন্তু মাসখানেকের ব্যবধানে গোটা ছবিটাই বদলে গিয়েছে। এই নিয়ে অ্যানফিল্ডে টানা ৩ ম্যাচ হারল লিভারপুল, ৫৮ বছরে প্রথমবার।

এদিন জিতে ২২ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করল সিটি। এক ম্যাচ বেশি খেলে ৪০ পয়েন্ট নিয়ে চারে লিভারপুল। অন্য ম্যাচে শেফিল্ড ইউনাইটেডকে ২-১ গোলে হারাল চেলসি। গোল করলেন ম্যাসন মাউন্ট ও জর্জিনহো (পেনাল্টি)। হ্যারি কেন ও সন হিউন-মিনের গোলে ওয়েস্ট ব্রমের বিরুদ্ধে ২-০ জিতেছে টটেনহ্যাম।