বানারহাট টিজি মৌজায় ব্লক অফিস স্থাপনের সিদ্ধান্তের প্রতিবাদে অবরোধ

190

গয়েরকাটা: ধূপগুড়ি ব্লককে বিভাজিত করে নতুন প্রস্তাবিত ব্লক অফিস বানারহাট টিজি মৌজায় স্থাপনের সরকারি সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ রয়েছে প্রস্তাবিত ব্লকেরই ৩টি গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষের। এই নিয়ে ক্রমাগত প্রতিবাদ মিছিল, সভা, অবস্থান বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান কর্মসূচি চলছে। মঙ্গলবার এই সিদ্ধান্তের প্রতিবাদে গয়েরকাটাজুড়ে প্রতিবাদ মিছিল করে কৃষি বলয়ে ব্লক অফিস আদায় কমিটি। মিছিলে অংশগ্রহণ করেন বহু মানুষ। মিছিল শেষে এশিয়ান হাইওয়ে-৪৮ এ পথ অবরোধ করেন আন্দোলনকারীরা।

মিছিল থেকে ব্লক অফিস স্থাপনের আগে তার জায়গা নিয়ে সঠিকভাবে সমীক্ষা না করে বানারহাট টিজি মৌজাকে বেছে নেওয়ার অভিযোগ করে প্রতিবাদ জানানো হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বানারহাট থানার পুলিশ। এদিন গয়েরকাটা চৌপথি থেকে এই প্রতিবাদ মিছিল শুরু হয়ে গয়েরকাটার বিভিন্ন এলাকা পরিক্রমা করে ফের সেখানে গিয়ে শেষ হয়।

- Advertisement -

প্রসঙ্গত, ধূপগুড়ি ব্লক বিভাজন করে নতুন ব্লক তৈরির সিদ্ধান্তকে আন্দোলনকারীরা স্বাগত জানালেও তাঁদের বক্তব্য, নতুন ব্লকের অফিস এমন জায়গায় করতে হবে যেখান থেকে সমস্ত গ্রাম পঞ্চায়েত এলাকার দূরত্ব বর্তমান ধূপগুড়ি ব্লক অফিসের চেয়ে কম হয়। কিন্তু সরকারের বানারহাট টিজি মৌজায় ব্লক অফিস স্থাপনের সিদ্ধান্তের ফলে কয়েকটি গ্রাম পঞ্চায়েত এলাকার দূরত্ব যেমন কমছে ঠিক তেমনই কয়েকটি গ্রাম পঞ্চায়েত এলাকার দূরত্ব আবার বেড়ে যাচ্ছে। কৃষি বলয়ে ব্লক অফিস আদায় কমিটির সভাপতি গোপাল চন্দ্র সরকার বলেন, ‘সরকার সমস্ত গ্রাম পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের সঙ্গে কথা না বলেই বানারহাট টিজি মৌজায় ব্লক অফিস স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। এতে সাধারণ মানুষ এবং বিশেষ করে কৃষিজীবী মানুষ ক্ষিপ্ত হয়ে উঠেছেন। একমাত্র গয়েরকাটায় নতুন ব্লকের সদর দপ্তর স্থাপন করা হলে সমস্ত গ্রাম পঞ্চায়েতের দূরত্ব বর্তমান ধূপগুড়ি ব্লক অফিসের তুলনায় কমবে। সরকার যতদিন আমাদের দাবি না মানবেন আমরা এই আন্দোলন থেকে পিছপা হব না।’