ডাম্পিং গ্রাউন্ডের অভাবে সমস্যায় স্থানীয়রা, নজর নেই প্রশাসনের

135

চালসা: সংরক্ষিত বনাঞ্চলের পাশে জাতীয় সড়কের ধারে তৈরি হয়েছে অস্থায়ী ডাম্পিং গ্রাউন্ড। ফলে সমস্যার সম্মুখীন হচ্ছে পথচলতি মানুষেরা। পাশাপাশি বন্যপ্রাণীদেরও ক্ষতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে এলাকাজুড়ে। ঘটনাটি মেটেলি ব্লকের জনবহুল চালসা এলাকার।

চালসায় ডাম্পিং গ্রাউন্ড তৈরির দাবি দীর্ঘদিনের। যত্রতত্র পড়ে থাকে আবর্জনা ফলে সমস্যায় পড়ছে প্রত্যেকেই। তবে, সেই দাবি এখনও পূরণ হয়নি। চালসায় স্থায়ী ডাম্পিং গ্রাউন্ড না থাকার ফলে স্থানীয়রা সহ ব্যবসায়ীরা চালসা বাতাবাড়িমুখী ৩১ নম্বর জাতীয় সড়কের ধারে খরিয়ার বন্দর জঙ্গল লাগোয়া এলাকায় যাবতীয় নোংরা আবর্জনা ফেলে। দুর্গন্ধে ওই এলাকায় চলাচল করা দূর্বিসহ হয়ে উঠেছে।

- Advertisement -

এ প্রসঙ্গে চালসার পরিবেশ প্রেমী সুমন চৌধুরী বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই চালসায় স্থায়ী ডাম্পিং গ্রাউন্ড তৈরির দাবি করছি। কিন্তু প্রশাসন তা করছে না। সড়কের ধারে যে এলাকায় নোংরা ফেলা হচ্ছে তার কিছু দূরেই সম্প্রতি হাতির মলে প্লাস্টিক দেখা যায়। ফলে বন্যপ্রাণীরাও ক্ষতিগ্রস্ত হতে পারে।মা ঝেমধ্যেই খরিয়ার বন্দর জঙ্গলে হাতির দল আশ্রয় নেয়। দ্রুত দাবি পূরণ না করা হলে আমরা পরিবেশ প্রেমীরা আন্দোলনে নামতে বাধ্য হব।

চালসার মাটিয়ালি বাতাবাড়ি ১ নম্বর গ্রাম পঞ্চায়েত সূত্রে জানা যায়, জায়গার অভাবে ডাম্পিং গ্রাউন্ড তৈরি করা যাচ্ছে না।ওই এলাকা আগে গ্রাম পঞ্চায়েতের তরফে পরিষ্কার করা হয়েছে।