‘সেতু নেই, ভোট নেই’ হুঁশিয়ারি বাসিন্দাদের

164

ফালাকাটা: ফালাকাটায় বহু উন্নয়ন হয়েছে বলে ভোটের প্রচারে বারবার তুলে ধরছে তৃণমূল কংগ্রেস। অথচ প্রদীপের তলায় অন্ধকারের মতোই বেশ কিছু এলাকায় উন্নয়নের ছোঁয়া এখনও লাগেনি। তাই এবার ভোট বয়কটের ডাক দিচ্ছেন বাসিন্দারা। বুধবার এই বিধানসভা কেন্দ্রের পূর্ব কাঁঠালবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের একাংশ ১০ বছরেও পাকা সেতু কেন তৈরি হল না, সেই অভিযোগ তুলে মিছিল করেন। তৃণমূলের সরকার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় কয়েক হাজার বাসিন্দা এবার ভোট বয়কটেরও ডাক দিয়েছেন। এই পরিস্থিতিতে বিপাকে পড়েছে শাসকদল। আর সুযোগ বুঝে বাসিন্দাদের এই ইস্যুকেই ভোটের অস্ত্র করছে বিজেপি।

ফালাকাটা-সোনাপুর জাতীয় সড়কের পলাশবাড়ি বাস স্টপেজ থেকে উত্তরদিকে সনজয় নদীর উপর আজও তৈরি হয়নি পাকা সেতু। এখন সেখানে একটি বেহাল বাঁশের সাকো রয়েছে। বর্ষাকালে সেটিও ভেঙে যায়। তখন চরম দুর্ভোগে পড়েন কয়েক হাজার মানুষ। স্থানীয়দের কথায়, ৩৪ বছরের বামফ্রন্টের আমলেও এই সেতুর দাবি পূরণ হয়নি। পরে তৃণমূলের বিধায়ক অনিল অধিকারীও এই এলাকা পরিদর্শন করে সেতু তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু ১০ বছরেও সেতু তৈরি হয়নি। এই পরিস্থিতিতে এলাকার বাসিন্দারা ভোট নিয়ে উৎসাহ হারিয়ে ফেলেছেন। অভিযোগ, ভোটের আগে সব নেতাই এলাকায় এসে সেতুর আশ্বাস দেন। কিন্তু ভোট ফুরোলেই সবাই বেমালুম ভুলে যান। তাই এবার ভোট বয়কটের মতো কঠিন সিদ্ধান্ত নিয়েছেন স্থানীয়রা।

- Advertisement -

এদিন স্থানীয় পুরষ, মহিলারা ভোট বয়কটের পোস্টার, ফ্লেক্স নিয়ে এলাকায় মিছিল করেন। বাঁশের সাকোর আশপাশ এলাকাতেও পোস্টার লাগানো হয়। এদিনের মিছিলে স্কুল, কলেজের ছাত্রীরাও শামিল হন। স্থানীয়রা জানান, সেতু না থাকায় ব্যাংকে গিয়ে ভাতার টাকা তুলে আনতেও সমস্যা হয়। স্থানীয় কৃষকরা কৃষি পণ্য পরিবহণ করা নিয়েও সমস্যায় রয়েছেন। আর বাসিন্দাদের এই ইস্যুকেই ভোটের অস্ত্র করছে বিজেপি।

দলের জেলা সহ সভাপতি জয়ন্ত রায় বলেন, ‘ফালাকাটায় এরকম প্রদীপের তলায় অনেক অন্ধকার রয়েছে। পূর্ব কাঁঠালবাড়ির ওই সেতু তৈরি করতে ব্যর্থ হয়েছে তৃণমূল। তাই ওখানে শাসকদলের এই ব্যর্থতাই আমাদের কাছে ভোটের অস্ত্র।’ তবে তৃণমূল কংগ্রেসের ফালাকাটা ব্লক সভাপতি তথা দলের প্রার্থী সুভাষ রায় বলেন, ‘আগে ওখানে কি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা আমার জানা নেই। তবে সমস্যার বিষয়টি আমিও জানি। বাসিন্দাদের সঙ্গে এ নিয়ে কথাও বলব। আর ভোট পর্ব মিটলে পূর্ব কাঁঠালবাড়ি অঞ্চলের মধ্যে আমাদের প্রথম কাজ হবে সনজয় নদীর উপর সেতু তৈরি করা।’