জলে ভাসল ইলিশ প্রজনন কেন্দ্র, সাব-সেন্টারের দাবি এলাকাবাসীর

270

ফরাক্কা: গঙ্গা নদীতে জল বাড়ার সঙ্গে সঙ্গে ভেসে গেল ফরাক্কার ইলিশ প্রজনন কেন্দ্রটি। গঙ্গার তীরে অবস্থিত এই কেন্দ্রটি বর্তমানে কার্যত অচল হয়ে রয়েছে। যাবতীয় সরঞ্জাম এবং মৎস্য চাষের উপকরণ সবটাই ডাঙাতে শুকনো জায়গায় তুলে নেওয়া হয়েছে। গঙ্গা নদীতে ইলিশ মাছের চাষ এবং মাছের সংরক্ষণ ও প্রজননের জন্যই কেন্দ্রীয় মৎস্য গবেষণাগার সম্প্রতি এই প্রকল্প শুরু করে। কেন্দ্রের নমামি গঙ্গে প্রকল্পের মধ্যে দিয়ে মাছ চাষের মাধ্যমে নদী লাগোয়া মানুষদের জীবন যাত্রার মান উন্নত করাই ছিল এই প্রকল্পের উদ্দেশ্য।

তবে স্থানীয় বাসিন্দারা জানান, ধারাবাহিকভাবে এখানে কোনও কাজ করা হচ্ছে না। এখানে অফিসও নেই। ফলে এই ধরণের প্রকল্প সাফল্য অর্জন করতে পারছে না। মাঝেমাঝে গঙ্গায় মাছ ছাড়ার পর আর কারও দেখা মেলে না। ফলে জোড়াতালি দিয়ে চলছিল অস্থায়ী প্রজনন কেন্দ্রটি। প্রতিবারই গঙ্গার জল বাড়লে নদী লাগোয়া এই কেন্দ্রটি ডুবে যায়।

- Advertisement -

স্থানীয় বেওয়া-১ নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান কাজেম আলি মির্জা জানান, মাছ চাষের মাধ্যমে এলাকার বৃহৎ অংশের মানুষের জীবন-জীবিকাকে আরও সুদৃঢ় করতে এখানে একটা সাব সেন্টার দরকার। পরিকল্পনামাফিক প্রকল্প করতে পারলে এলাকার জন্য ভালো হবে। ফারাক্কার দায়িত্বে থাকা বৈজ্ঞানিক ড. সঞ্জীব কুমার জানান, ইলিশ সহ অন্যান্য মাছের সংখ্যা বাড়াতে সাব-সেন্টার করার প্রস্তাব পাঠানো হবে।