পাকা রাস্তায় নিম্নমানের কাজের অভিযোগ, বিক্ষোভে শামিল এলাকাবাসী 

74

পারডুবি: ভোটের মুখে পাঁকা রাস্তায় নিম্নমানের কাজের অভিযোগে কাজ বন্ধ করে বিক্ষোভে শামিল হলেন এলাকাবাসী। শুক্রবার মাথাভাঙ্গা-২ ব্লকের পারডুবি গ্রাম পঞ্চায়েতের পূর্ব পারডুবি এলাকার ঘটনা। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পারডুবি বাজার থেকে প্রায় দেড় কিলোমিটার রাস্তা জুড়ে প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা প্রকল্পে আনুমানিক ৩৬ লক্ষ টাকা ব্যয়ে নতুন করে পাঁকা রাস্তার কাজ শুরু হয়েছে। স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ফেলে সোলিং করা হয়েছে ও কম পরিমাণে সামগ্রী দেওয়া হয়েছে। এস্টিমেট অনুযায়ী কাজ হচ্ছে না বলে এদিন স্থানীয়দের একাংশ রাস্তার কাজ আটকে বিক্ষোভে দেখান। যেখানে আট ইঞ্চি সোলিং হওয়ার কথা, সেখানে কোনওরকমে পাথর দিয়ে পিচের প্রলেপ দিয়ে সোলিং করা হয়েছে।

স্থানীয়রা জানান, ঠিকাদারি সংস্থার তরফে কোনওরকমে সোলিং করে পাকা করার পরিকল্পনা করে কাজ সারছেন। নিম্নমানের কাজ হলে রাস্তাটি দু’দিন না যেতেই ভেঙে পড়বে। এতে সমস্যা আমাদেরই হবে তাই এদিন আমরা কাজ বন্ধ করে দেই। স্থানীয় বাসিন্দা বিশ্বজিৎ রায়ের অভিযোগ, দীর্ঘ প্রায় ২০-২৫ বছর পর পাকা রাস্তাটি তৈরি হচ্ছে, এতদিন দুর্ভোগ পোহাতে হয়েছিল, এমনকি রাস্তা খারাপের জন্য বিয়ে পর্যন্ত হচ্ছিল না পাড়ায়। তাই যেহেতু নতুন করে কাজ হচ্ছে তাই ভালোভাবে কাজের দাবি জানিয়ে এদিন কাজ বন্ধ করে বিক্ষোভে শামিল হয়েছেন তাঁরা।

- Advertisement -

স্থানীয় বাসিন্দাদের দাবি, এলাকায় ইঞ্জিনিয়ার পরিদর্শন করে তার তত্ত্বাবধানে যাতে এস্টিমেট অনুযায়ী কাজ হয় সেই দাবি জানিয়েছেন স্থানীয়রা। সংশ্লিষ্ট কাজের ঠিকাদারি সংস্থার এবিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি। স্থানীয় পঞ্চায়েত সদস্য রানা সরকার বলেন, ‘স্থানীয়দের অভিযোগ গুরুত্ব সহকারে দেখা হবে। তাদের দাবি পূরণের বিষয়ে ও কাজটি যাতে সুষ্ঠুভাবে হয় এনিয়ে সংশ্লিষ্ট কাজের ঠিকাদার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

ব্লকের বিডিও অনিবার্ণ দত্ত জানান, কাজটি জেলা পরিষদের তত্ত্বাবধানে হচ্ছে। বিষয়টি খতিয়ে দেখে কর্তৃপক্ষকে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।