লকডাউনের মেয়াদ ২৯ মে পর্যন্ত বাড়াল তেলেঙ্গানা

হায়দরাবাদ: দেশের প্রথম রাজ্য হিসাবে লকডাউনের মেয়াদ ২৯ মে পর্যন্ত লকডাউন বাড়াল তেলেঙ্গানা। মঙ্গলবার সন্ধ্যায় তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এই ঘোষণা করেন। তবে গ্রামীণ ও পুর এলাকায় কিছু ছাড় মিলবে। সাত ঘণ্টা ধরে চলা মন্ত্রিসভার ম্যারাথন বৈঠক শেষে গতকাল রাতে কেসিআর বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে রাজ্যের মানুষ চাইছেন লকডাউন চলুক। সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাজ্যের সিদ্ধান্ত জানানো হয়েছে।

গত সপ্তাহে কেন্দ্র লকডাউনের মেয়াদ ১৭ মে পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করে। তবে তার ঘোষণার পর এই প্রথম কোনও মুখ্যমন্ত্রী লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর কথা ঘোষণা করলেন। দেশের প্রথম রাজ্য হিসাবে লকডাউনের মেয়াদ ২৯ মে পর্যন্ত বাড়াল তেলেঙ্গানা। উল্লেখ্য, এর আগে ৭ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর ক্ষেত্রে তেলেঙ্গানাই প্রথম উদ্যোগ নেয়।

- Advertisement -

তেলেঙ্গানায় লকডাউনের সঙ্গে কার্ফিউও বলবত হবে। কেসিআর বলেন, প্রতিদিন সন্ধে ৭টার পর থেকে গোটা রাজ্যে কার্ফিউ বলবত থাকবে। শুধু মুদি দোকান, খাবার ও অত্যাবশ্যকীণ পণ্যের দোকানগুলি খোলা থাকবে। রেড জোনে দোকান খুলতে নিষেধাজ্ঞা থাকলেও কৃষিক্ষেত্র এবং শিল্পক্ষেত্রে কিছু অংশ চালু করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

তেলেঙ্গানার ৩৩টি জেলার মধ্যে ৬টি জেলা রয়েছে রেড জোনের আওতায়। অরেঞ্জ জোনে রয়েছে ১৮টি ও গ্রিন জোনে আছে ৯টি জেলা। হায়দরাবাদ, রঙ্গরেড্ডি ও মেদচল- এই জেলায় সংক্রমণের হার সবচেয়ে বেশি। তবে মুখ্যমন্ত্রীর আশা, এই তিনটি জেলা বাদে রেড জোন থাকা বাকি তিনটি জেলা কয়েকদিনের মধ্যেই রেড জোন থেকে বেড়িয়ে আসবে।

এদিকে কেন্দ্রীয় সরকারের বুধবার সকালের তথ্য অনুযায়ী, দক্ষিণের এই রাজ্যে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১০৯৬। মৃত্যু হয়েছে ২৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ৫৮৫ জন। এই মুহূ্র্তে সক্রিয় আক্রান্তের সংখ্যা ৪৮২ জন। করোনা মোকাবিলায় কেন্দ্র যেখানে ধাপে ধাপে বাড়াচ্ছে লকডাউন, তখন সর্তকতামূলক ব্যবস্থা হিসাবে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত আগেভাগেই নিয়ে রাখল তেলঙ্গানা।