গ্রিন জোন হলেও নিয়মে শিথিলতা নয় দক্ষিণ দিনাজপুরে

সুবীর মহন্ত, বালুরঘাট: গ্রিন জোন হলেও লকডাউনের নিয়মে কোনও শিথিলতা নয় দক্ষিণ দিনাজপুরে। দ্বিতীয় দফার লকডাউনের শেষ দিন পর্যন্ত যে সমস্ত নিয়মকানুন লাগু ছিল, সোমবার থেকেও তৃতীয় দফার লকডাউনে সেই নিয়ম গুলিই বলবৎ থাকবে দক্ষিণ দিনাজপুরে। গ্রীন জোনে লকডাউন শিথিলতা বিষয়ক কোনও নির্দেশিকা না আসার কারণেই, পুরনো নিয়মই লাগু থাকছে বলে রবিবার দক্ষিণ দিনাজপুরের মহকুমা শাসক সদর বিশ্বরঞ্জন মুখোপাধ্যায় জানিয়েছেন।

এদিন তিনি বলেন, সরকারি তরফে নতুন করে কোনও নির্দেশিকা আসেনি। আগের নিয়মই চালু থাকবে। নিয়ম মেনে দুপুর ১২টা পর্যন্ত দোকানপাট খোলা থাকবে। প্রথম থেকে গ্রিন জোনেই রয়েছে দক্ষিন দিনাজপুর জেলা। এদিন দ্বিতীয় দফার লকডাউন শেষ হওয়া পর্যন্ত কোনও করোনা আক্রান্ত হওয়ার খবর নেই। ইতিমধ্যে জেলার সাড়ে পাঁচশো জনের লালার নমুনা পরীক্ষা করা হয়। প্রত্যেকেরই করোনা রিপোর্ট নেগেটিভ আসে।

- Advertisement -

এদিকে সোমবার থেকে তৃতীয় দফার লকডাউন শুরু হচ্ছে। রেড জোন ছাড়া দোকান খোলার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘোষণা করে ছিলেন যে, রাজ্যের গ্রিন জোনগুলিতে সোমবার থেকে চলবে বেসরকারি বাস। একটি বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। প্রতিদিন বাস স্যানিটাইজ করতে হবে। সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। মাস্ক বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে। নিয়ম লঙ্ঘন করলে অনুমতি তুলে নেওয়া হবে। এ

ই ঘোষণার পরেই দক্ষিণ দিনাজপুর জেলায় ঘোষিত পরিষেবা মেলার বিষয়ে আশাবাদী ছিল বহু মানুষ। আবার বহু মানুষের মধ্যে আতঙ্কও রয়েছে। সোমবার থেকে গ্রিন জোনে লকডাউন পরিস্থিতি কি আকার নেয় সেই বিষয়েও জানতে আগ্রহ রয়েছে সাধারণ মানুষের। কতটা শিথিলতা পাওয়া যাবে, এ বিষয়েও প্রশ্ন রয়েছে ব্যবসায়ীদের মধ্যেও। এদিকে জেলার বেসরকারি বাস চালকরা রাস্তায় বাস নামতেতে রাজি না হওয়ায় সোমবার থেকে বাস পরিষেবা এখুনি চালু হচ্ছে না বলে দক্ষিণ দিনাজপুর জেলা পরিবহন দপ্তর।