গুরুগ্রামে পঙ্গপালের হানা, ফসলের ক্ষতির আশঙ্কা

244

গুরুগ্রাম: হরিয়ানার গুরুগ্রামে শুক্রবার হানা দিল পঙ্গপাল। পঙ্গপালের হানায় ফসলের ক্ষতির আশঙ্কা করছেন সেখানকার কৃষকরা। প্রশাসনের তরফে কৃষকদের জীবাণুনাশক স্প্রে করার পাম্প প্রস্তুত রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

বেলা গড়াতেই এদিন গুরুগ্রামে হানা দিতে শুরু করে পঙ্গপালের ঝাঁক। যদিও হানা প্রতিরোধ করতে প্রশাসনের তরফে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছিল।

- Advertisement -

গুরুগ্রামের কৃষি দপ্তরের কর্মীদের বিভিন্ন গ্রামে পাঠিয়ে সাধারণ মানষ ও কৃষকদের সচেতন করা হয়েছে। এবিষয়ে একটি কন্ট্রোলও রুম খোলা হয়েছে রাজ্য সরকারের তরফে।

উল্লেখ্য, মে মাসে গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশে হানা দিয়েছিল পঙ্গপাল। এবার হামলা চালাল হরিয়ানার গুরুগ্রামে।

পঙ্গপালের একটি ঝাঁক মহেন্দ্রগড় জেলায় প্রবেশ করেছে বলে জানা গিয়েছে। সেই ঝাঁক দ্রুত রেওয়ারি সীমান্তে পৌঁছে যাবে বলে কৃষি দপ্তরের আধিকারিকরা মনে করছেন। তবে পঙ্গপালের হানা প্রতিরোধ করতে ও ফসলের ক্ষতি বাঁচাতে কী কী করণীয় সেবিষয়ে প্রশাসনের তরফে সাধারণ মানুষকে বিস্তারিত জানানো হয়েছে।

গুরুগ্রাম প্রশাসনের তরফে বাড়ির জানলা, দরজা বন্ধ রাখা, পঙ্গপাল এলে থালা, বাসন, টিন, ঢোল ইত্যাদি বাজানোর নির্দেশ দেওয়া হয়েছে বাসিন্দাদের।