এনসিপি’র সঙ্গে মিশল লোকতান্ত্রিক জনতা দল

108

কলকাতা: ন‍্যাশনালিস্ট কংগ্রেস পার্টি(এনসিপি)-র পশ্চিমবঙ্গ শাখা কমিটির সঙ্গে সংযুক্ত হল লোকতান্ত্রিক জনতা দল(এলজেডি)। পশ্চিমবঙ্গে বামেদের সঙ্গে থেকেই তারা নির্বাচনে লড়াই করবে। যদিও এবিষয়ে এখনও বামেদের সঙ্গে তাদের কোন কথা হয়নি।

বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে দুই দলের সংযুক্তি ঘটান ন‍্যাশনালিস্ট কংগ্রেস পার্টির পশ্চিমবঙ্গ শাখার সভাপতি তথা প্রাক্তন মন্ত্রী প্রবোধচন্দ্র সিনহা। ওই সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন লোকতান্ত্রিক জনতা দলের পশ্চিমবঙ্গ শাখার সাধারণ সম্পাদক অমিতাভ দত্ত ও অন্যান্যরা। ন‍্যাশনালিস্ট কংগ্রেস পার্টির তরফে তাঁদের সাদরে গ্রহণ করেন প্রবোধবাবু।

- Advertisement -

অমিতাভবাবু জানান যে, ১৫ জানুয়ারি মুম্বইয়ে এনসিপি সর্বভারতীয় সভাপতি শরদ পাওয়ারের সঙ্গে এলজেডি সর্বভারতীয় নেতৃত্বের সাক্ষাৎ হয়। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়।

আসন্ন বিধানসভা নির্বাচনে কতগুলো আসন এনসিপি বাম ও কংগ্রেসের কাছে দাবি করবে? প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়ে তাঁরা জানান, এবিষয়ে এখনই কোনও সিদ্ধান্ত হয়নি। কারণ বামেদের সঙ্গে তাদের এই বিষয়ে কোনও কথা এখনও হয়নি। স্বাভাবিকভাবে নির্বাচনে আসন রফাও হয়নি। যদি বাম-কংগ্রেস তাদের জোটে সামিল না করে? প্রশ্নের উত্তরে তাঁরা জানান, সেক্ষেত্রে সর্বভারতীয় নেতৃত্বের সিদ্ধান্ত মতোই নির্বাচনে তাঁরা কাজ ক‍রবে। তবে বিজেপি ও তৃণমূল থেকে সমদূরত্ব বজায় রাখবে ন‍্যাশনালিস্ট কংগ্রেস পার্টি।

উল্লেখ্য, জনতা দল(ইউনাইটেড) বিহারে বিজেপির সঙ্গে জোট গড়ায় পূর্বতন সমাজবাদী নেতারা লোকতান্ত্রিক জনতা দল গঠন করেন। পশ্চিমবঙ্গের এই শাখা এখন থেকে ন‍্যাশনালিস্ট কংগ্রেস পার্টির হয়েই কাজ করবে।