বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে

102
প্রতীকী ছবি

কলকাতা:  সকাল থেকে পরিষ্কার আকাশ। রয়েছে রোদের তেজও। তবে বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় সকালের দিকে আকশ পরিষ্কার থাকলেও বিকেল থেকে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। অন্যদিকে ১০ জুন থেকে ১৪ জুন পর্যন্ত রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের মত দক্ষিনবঙ্গেও দুপুরের পর থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গে জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদদের অনুমান প্রায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে হিমালয় নিকটবর্তী এই জেলাগুলিতে। এছাড়া ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া।

- Advertisement -

কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকাতেই আজ আকাশ থাকবে মেঘলা। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ বেশি হওয়ায় দুপুর গড়ালেই শুরু হতে পারে বৃষ্টি। তবে আগামীকাল থেকে তাপমাত্রা একটু কমতে পারে বলেই মত আবহাওয়াবিদদের।ক্রমশ এগিয়ে আসছে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ।যার জেরে বৃদ্ধি পাবে বৃষ্টিপাতের পরিমাণ। মৎসজীবীদেরও সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ধীরে ধীরে কমবে বলেই দাবি আবহাওয়া দপ্তরের।