বেহাল দশায় ‘আলিপুরদুয়ারের ফুসফুস’ প্যারেড গ্রাউন্ড

149

আলিপুরদুয়ার: প্যারেড গ্রাউন্ড। আলিপুরদুয়ার শহরের প্রাণকেন্দ্র, যা শহরের ফুসফুস হিসেবেও পরিচিত। সেই প্যারেড গ্রাউন্ড বিভিন্ন সমস্যায় জর্জরিত। তার চারপাশে যে পেভার্স ব্লকের রাস্তা তৈরি হয়েছে, রক্ষণাবেক্ষনের অভাবে তা ইতিমধ্যেই ভাঙতে শুরু করেছে। চারপাশ আগাছায় ছেয়ে গিয়েছে। দীর্ঘদিন থেকেই কোনও সংস্কার হয়নি, মাঠের মধ্যে আবর্জনা ফেলা হচ্ছে বলে অভিযোগ। শহরের প্রাণ কেন্দ্রের বেহাল অবস্থায় ক্ষুব্ধ শহরবাসী।

ওয়ার্ডের বাসিন্দাদের অভিযোগ, প্রায় দেড় বছর আগে প্রবল ঝড়ে অনেক গাছ ভেঙে পড়ে মাঠের পাশের দেওয়ালে উপরে। ফলে অনেক জায়গাতেই দেওয়ালে ফাটল ধরেছিল, ভেঙে পড়েছিল দেওয়ালে লাগানো লোহার রেলিংও। দেড় বছরেও না গাছ সরেছে, না সারাই হয়েছে। শহরের প্রবীণ নাগরিক অনন্ত সেন, ভুবন বাসুদেবের বক্তব্যে, শহরে প্যারেড গ্রাউন্ডের দুই পাশে কমিউনিটি টয়লেট রয়েছে। যেগুলোতে নলের মাধ্যমে জল সরবরাহের সমস্ত ব্যবস্থাই ছিল। এগুলোর দেখভাল না করায় শৌচালয়গুলো আর ব্যবহারে মতো অবস্থায় নেই। সেখান থেকে একটি নলকূপ চুরি হয় গিয়েছে, রানিং ওয়াটারের ব্যবস্থাও নষ্ট। আশপাশের আগাছা এবং জঙ্গল পরিষ্কার করারও কোনও উদ্যোগ নেওয়া হয়নি।

- Advertisement -

পুরসভার প্রাক্তন চেয়ারম্যান আশিষ দত্ত বলেন, ‘আগে নিয়মিত প্যারেড গ্রাউন্ড রক্ষণাবেক্ষণ করা হত। বিভিন্ন সমস্যা সমাধানে পুরসভার তৎপরতা ছিল। বর্তমানে প্রশাসন এবং পুরসভা উভয়ই উদাসীন হয়ে বসে আছে।‘ পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান মিহির দত্ত বলেন, ‘কিছু কাজ শুরু হয়েছে। সেগুলো চলছে। দুই একদিনের মধ্যে ওই ওয়ার্ডে গিয়ে সব সমস্যা বিস্তারিত দেখে সমাধান করা হবে।‘