আরও ভয়াবহ করোনা, সংক্রমণ ঠেকাতে তিন সপ্তাহ লকডাউন ঘোষণা

157

প্যারিস: করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে ফ্রান্সে। মৃতের সংখ্যা প্রায় এক লক্ষ। বাড়তে থাকা সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন ঘোষণা করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকঁর। আগামী তিন সপ্তাহ দেশের সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সরবরাহের সমস্যার জন্য দেশে বেশ কিছুটা কম গতিতে টিকাকরণ হচ্ছে। আর তা নিয়ে চিন্তা বেড়েছে ফরাসি প্রেসিডেন্টের। তিন মাসে মাত্র ১২ শতাংশ জনগণকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। সংক্রমণ ঠেকাতে এপ্রিল থেকে টিকাকরণের গতি বৃদ্ধির কথাও বলেছেন তিনি। উদ্বেগ প্রকাশ করে ইমানুয়েল মাকঁর জানান, এখনই সক্রিয় না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাবে না।

প্যারিসের কিছু এলাকা সহ দেশের উত্তর এবং দক্ষিণের কিছু অংশে এক সপ্তাহের বেশি সময় ধরে বেশ কিছু নিয়ন্ত্রণ জারি রয়েছে। আগামী শনিবার থেকে একমাসের জন্য গোটা ফ্রান্সেই নিয়ন্ত্রণ বলবৎ করা হয়েছে। সংক্রমণ ঠেকাতে বিশেষ করে মানুষের চলাচল বা সমবেত হওয়ার উপর বিধিনিষেধগুলি কঠোরভাবে প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

- Advertisement -

ফ্রান্সে প্রতিদিন প্রায় ৪০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। গত বছর শেষ দিকে ছ’সপ্তাহের টানা লকডাউনে সংক্রমণের গতি অনেকটাই কমিয়েছিল বলে দাবি করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে দেশে চিকিৎসা পরিকাঠামো উন্নয়নের কথা জানিয়েছেন প্রেসিডেন্ট মাকঁর।