প্রয়াত মধ্যপ্রদেশের রাজ্যপাল লালজি ট্যান্ডন

294
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে লালজি ট্যান্ডন। প্রধানমন্ত্রীর টুইট থেকে নেওয়া ছবি।

ভোপাল: প্রয়াত মধ্যপ্রদেশের রাজ্যপাল লালজি ট্যান্ডন। লখনউয়ের এক হাসপাতালে মঙ্গলবার তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫। তাঁর মৃত্যুতে শোকের ছায়া রাজনৈতিক মহলে। শোক প্রকাশ করেছেন একাধিক বিজেপি নেতা সহ কেন্দ্রীয় মন্ত্রী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

- Advertisement -

লালজি ট্যান্ডন গত কয়েক মাস ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ কাজ না করার পাশাপাশি তাঁর শ্বাসকষ্টের সমস্যা ছিল। এ কারণেই মাস খানেক আগে তাঁকে লখনউয়ের এক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। লালজি ট্যান্ডনের ছেলে আশুতোষ ট্যান্ডন জানান, আজ বিকাল পাঁচটা নাগাদ তাঁর বাবার শেষকৃত্য সম্পন্ন হবে। সেখানে অনুগামীদের সামাজিক দূরত্ব বজায় রাখার অনুরোধ জানিয়েছেন।

লালজি ট্যান্ডন সাতের দশকে নিজের রাজনৈতিক কেরিয়ার শুরু করেন। তারপর টানা প্রায় পাঁচ দশক ধরে সক্রিয় রাজনীতি করেছেন। উত্তরপ্রদেশে বিজেপিকে ক্ষমতায় আনার অন্যতম কারিগর। তিনি বাজপেয়ীর অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। ১৯৯১ থেকে ২০০৩ পর্যন্ত একাধিকবার উত্তরপ্রদেশের মন্ত্রী হন। ২০০৯ সালে বাজপেয়ীর ছেড়ে যাওয়া আসন লখনউ থেকে সাংসদ হন তিনি। ২০১৮ সালে বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন। একবছর পর ২০১৯ সালে তিনি মধ্যপ্রদেশের রাজ্যপাল পদ গ্রহণ করেন।