‘গোমাতা কর’ বসানোর ভাবনা মধ্যপ্রদেশ বিজেপি সরকারের

320

ভোপাল: মধ্যপ্রদেশে গরুদের কল্যাণের জন্য ‘গোমাতা সেস’ বসানোর চিন্তাভাবনা করছে সেখানকার বিজেপি সরকার। রবিবার এক জনসভায় এ কথা জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। গোয়াল রক্ষা করতে আইন আনা হবে বলেও জানিয়েছেন তিনি। রবিবার গো মন্ত্রিসভার প্রথম বৈঠকও সেরেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। ভার্চুয়াল ওই বৈঠকে গরুকে কেন্দ্র করে রাজ্যের অর্থনীতি মজবুত করার কথাও বলেন শিবরাজ সিংহ চৌহান।

সে রাজ্যে গরুদের সুরক্ষা দিতে কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান গো-মন্ত্রিসভা বা কাউ ক্যাবিনেট গঠন করেছেন। নিজের টুইটার হ্যান্ডলে পশুপালন, বন পঞ্চায়েত ও গ্রামীণ বিকাশ, রাজস্ব, স্বরাষ্ট্র এবং কিসান কল্যাণ দপ্তরকে গো মন্ত্রিসভার আওতায় রাখা হবে বলে জানিয়েছিলেন।এরপর রবিবার আগর-মালওয়ারের জনসভায় মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ভারতীয় সংস্কৃতির প্রসঙ্গ উত্থাপন করে গোমাতা কর বসানোর যৌক্তিকতা তুলে ধরেন। তিনি বলেন, ‘‘রাজ্যে গরুর কল্যাণের জন্য এবং গোয়ালের উন্নতির জন্য আমি সামান্য কিছু কর বসানোর কথা ভাবছি। ঠিক আছে তো?‘‘ প্রশ্ন শুনেই সকলে সম্মতি জানান।

- Advertisement -

জনসভায় একই সঙ্গে শিবরাজ বলেন, ‘‘বাড়িতে রুটি বানিয়ে প্রথমে আমরা গরুকে খাওয়াই, এবং শেষ রুটি কুকুরকে দিই। ভারতের সংস্কৃতিতে প্রাণীদের জন্য আমাদের এই ভাবনা ছিল, যা এখন প্রায় হারিয়ে গিয়েছে। সেজন্য গরুর কল্যাণর্থে জনগণের কাছ থেকে সামান্য কিছু কর সংগ্রহের কথা ভাবছি।’’