মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমছে: পার্থ চট্টোপাধ্যায়

2759

অনলাইন ডেস্ক: মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে সিলেবাসে কাটছাঁটের আভাস মিলেছিল আগেই। বুধবার এ সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা করে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী বলেন, ছাত্রছাত্রীদের স্বার্থের কথা মাথায় রেখে বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে রাজ্য শিক্ষা দপ্তর সিলেবাস কমানোর বিষয়ে সম্মতি দিয়েছে। শীঘ্রই মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক কাউন্সিল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নয়া সিলেবাস প্রকাশ করবে।

এর আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নির্বাচনী (টেস্ট) পরীক্ষা হবে না। আর এবার পড়ুয়াদের বোঝা কমাতে ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস ৩০ শতাংশ থেকে ৩৫ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিল শিক্ষা দপ্তর। এর ফলে পড়ুয়াদের খানিকটা হলেও সুবিধা হবে বলে মনে করছেন শিক্ষাবিদরা।

- Advertisement -

কোভিড পরিস্থিতি কারণে মার্চ থেকে বাংলায় বন্ধ রয়েছে স্কুল-কলেজ সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান। এর আগে পরিস্থিতি বিচার করে সিবিএসই সহ একাধিক বোর্ড দশম ও দ্বাদশের পরীক্ষার সিলেবাস হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে।সিলেবাস কমানোর বিষয়টি পর্যালোচনার জন্য পশ্চিমবঙ্গ সরকার শিক্ষাবিদ অভীক মজুমদার নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি গঠন করে।

সেই কমিটির সুপারিশের ভিত্তিতেই সিলেবাস কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেয় রাজ্য শিক্ষা দপ্তর। পার্থ চট্টোপাধ্যায় এদিন জানিয়েছেন, করোনা পরিস্থিতির পঠনপাঠনে ব্যাহত হয়েছে। বিশেষজ্ঞ কমিটি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস হ্রাসের সুপারিশ করেছিল। তাদের কথা মত ছাত্রছাত্রীদের স্বার্থে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানো হচ্ছে।