মহারাষ্ট্রে ‘থ্রি লেয়ার মাস্ক’ ৩ টাকা ও ‘এন৯৫ মাস্ক’ ৪৯ টাকায় মিলবে

271

মুম্বই: করোনা সংক্রমণ ঠেকাতে ফেস-মাস্ক বাধ্যতামূলক করা হলেও এখনও রাস্তায় বেশিরভাগ লোকজনকে মাস্ক ছাড়াই দেখা যাচ্ছে। যারা মাস্ক ছাড়া রাস্তায় বের হচ্ছেন তাদের একটা অংশের দাবি, দাম বেশির কারণে তারা মাস্ক ব্যবহার করছেন না। সেই অভিযোগকে আমল দিয়ে মহারাষ্ট্র সরকার ফেস-মাস্কের দাম বেঁধে দিচ্ছে।

জাতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, ডবল লেয়ার ও থ্রি লেয়ার মাস্কের দাম সাধ্যবিত্তের মধ্যেই রাখা হয়েছে। থ্রি লেয়ার মাস্কের দাম ৩ টাকা থেকে ৪ টাকার মধ্যে থাকবে। এন৯৫ মাস্কের দাম হবে ৪৯ টাকা। এদিন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেছেন, মাস্ক ছাড়া কাউকে রাস্তায় দেখলেই জরিমানা করা হচ্ছে। প্রত্যেকের কাছে থ্রি লেয়ার বা এন৯৫ মাস্ক পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। যে কোম্পানিগুলি মাস্ক তৈরি করছে তাদের সঙ্গে কথা বলা হয়েছে। ডিস্ট্রিবিউটারদের সঙ্গেও আলোচনা হয়েছে। কম দামে ঘরে ঘরে মাস্ক পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে।

- Advertisement -

স্বাস্থ্যমন্ত্রী আরও বলছেন, বেশিরভাগ বিজ্ঞানীই থ্রি লেয়ার মাস্ক পরার কথা বলছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইনেও বলা হয়েছে সুতির মাস্ক বা ফ্যাব্রিকের থ্রি লেয়ার মাস্ক সংক্রমণ অনেকটাই ঠেকাতে পারবে।