কুয়ালালামপুর, ২৫ ফেব্রুয়ারিঃ ইস্তফা দিলেন বিশ্বের প্রবীণতম রাজনীতিবিদ তথা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। সোমবার তাঁর এই আকস্মিক পদত্যাগে রাজনৈতিক মহলে হইচই ফেলে দিয়েছে। প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে ইস্তফার খবর নিশ্চিত করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

২০১৮ সালে মহাথির মহম্মদ ও আনোয়ার ইব্রাহিমের জোট ক্ষমতায় আসে। তখন ঠিক ছিল, আনোয়ারকেই পরবর্তী প্রধানমন্ত্রী করা হবে। কবে হবে, সে সম্পর্কে স্পষ্টভাবে কিছু বলা ছিল না। মহাথির ও তাঁর দলের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলে নতুন সরকার গঠনের পরিকল্পনা করেছিলেন আনোয়ার। মহাথিরকে বাদ দিয়ে সরকার গঠনের ছক কষেছিলেন বলে সূত্রের খবর। জোট সরকার গড়তে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের নিয়ে রবিবার কুয়ালালামপুরে একাধিক বৈঠক করেছেন আনোয়ার। এর ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সি মহাথির মহম্মদ। তাঁর দলের নাম বারসাতু। তিনি এর চেয়ারম্যান।

মহাথির মহম্মদ ও আনোয়ার ইব্রাহিমের মধ্যে মতভেদ কয়েক দশক ধরে চলছে। তা প্রকাশ্যেও এসেছে। দুই নেতার মতপার্থক্যে প্রভাবিত হয়েছে মালয়েশিয়ার রাজনীতি। ইব্রাহিমের দলের নাম পিপলস জাস্টিস পার্টি। পোর্ট ডিকসন সংসদীয় আসন থেকে তিনি নির্বাচিত হন ২০১৮ সালে। মহাথিরের ইস্তফায় মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন কিংবা নতুন করে নির্বাচন হবে কি না, তা জানা যায়নি।