জন্মাষ্টমীতে শহরবাসীর ঘরে যাবে মালদার তাল

152

আলিপুরদুয়ার: সোমবার জন্মাষ্টমী। তার আগেই শহরের বাজারে এসে পৌঁছেছে মালদার তাল। আলিপুরদুয়ার শহর সহ জেলাবাসীর ঘরে উঠছে এই তাল। শ্রী কৃষ্ণের জন্মদিনে তালের বিভিন্ন সুস্বাদু খাবার দিয়ে ভোগ দেওয়ার নিয়ম বহু পুরোনো। ভাদ্র মাসে কৃষ্ণের জন্ম। এই সময় তাল গাছে পাকা তাল হয়ে থাকে৷ তাই কৃষ্ণেরও পছন্দ তালের বড়া, তাল ক্ষীর, তালের লুচি৷ জন্মাষ্টমী উপলক্ষ্যে তাই তালের চাহিদা থাকে প্রতিবছরই।

আলিপুরদুয়ারে আগা গোড়াই তাল আসে মালদা থেকে। ভাদ্র মাস পড়ার সঙ্গে সঙ্গেই তাল আসা শুরু হয়। তার কয়েকদিন পরই আবার বিহার থেকে তাল আসে আলিপুরদুয়ার সহ আশপাশের জেলায়। আলিপুরদুয়ার এবং কোচবিহারের তালের ব্যবসার সঙ্গে জড়িত ছিল মহিলারাই। জেলা শহরের পাশাপাশি, সলসলাবাড়ি, শামুকতলা এবং কোচবিহার জেলার বানেশ্বর থেকে মহিলারা দল বেধে মালদায় যেত। সেখানের তাল বাগান থেকে কম দামে তাল কিনে আলিপুরদুয়ার সহ বিভিন্ন জায়গার ফল বিক্রেতাদের কাছে পাইকারি দামে তাল দিত এবং কিছু জন নিজেরাই বাজারে বসে তাল বিক্রি করত। এই ধারা চলে এসেছে বহুদিন ধরেই।

- Advertisement -

সুধা বিশ্বাস নামে এক তাল বিক্রেতা বলেন, ‘আগে অনেকে একসঙ্গে গিয়ে মালদা থেকে তাল নিয়ে আসতাম। গতবার যাওয়া হয়নি। এবছর অল্প তাল এনেছি। বাজারে বসে বিক্রি করছি। শহরের বাজারে বিভিন্ন আকারের তাল বিক্রি হচ্ছে। ছোট তাল ২০ টাকা থেকে শুরু, বড় তাল ৫০ টাকাতেও বিক্রি হচ্ছে।’ প্রসেনজিৎ দে নামে বড় বাজারের ফল বিক্রেতা বলেন, ‘এই সময় তালের বিক্রি হয়। চাহিদাও প্রচুর।সবাই একটা দুটো নিয়। রবিবারও আরেক গাড়ি তাল আসবে মালদা থেকে। তখন বাজারে অনেক তাল পাওয়া যাবে। মালদার তাল শেষ হলেই বিহার থেকে তাল আসা শুরু হবে।’