ভারতে চারটি রাজধানী করা উচিত, দাবি মুখ্যমন্ত্রীর

926

কলকাতা: দেশনায়ক দিবসের মঞ্চ থেকে বড় দাবি তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, ভারতে চারটি রাজধানী করা উচিত। তারমধ্যে একটি হোক কলকাতা। বাকি, একটি দক্ষিণ ভারতে, একটি উত্তর ভারতে এবং একটি উত্তর-পূর্বে।

মুখ্যমন্ত্রী বলেন, ‘স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ, নেতাজিকে ছাড়া বাংলা হয় না। নেতাজি সুভাষচন্দ্র বসুকে জানতে হবে। আমি রাজীব গান্ধিকে দিয়ে এয়ারপোর্টের নাম করিয়েছিলাম নেতাজির নামে। কেন্দ্রীয় সরকার আজ অবধিও ছুটির দিন ঘোষণা করেনি।’ তিনি বলেন, ‘নেতাজির লড়াই দেশকে মুক্ত করার জন্য ছিল। আমি এখনও মনে করি নেতাজি ইতিহাস, বিস্ময়। স্কুল-কলেজে নেতাজির বই বাধ্যতামূলক করা উচিত। তরুণের স্বপ্নকে সিলেবাসে রাখা হোক।’ নেতাজিকে নিয়ে রাজনীতি করা হচ্ছে বলেও তোপ দাগেন মুখ্যমন্ত্রী।

- Advertisement -

ঠিক বেলা ১২টা ১২ মিনিটে সাইরেন ও শঙ্খধ্বনির মাধ্যমে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরু হয় পদযাত্রা। সুসজ্জিত ওই বিশাল পদযাত্রাটি যতীন্দ্রমোহন এভিনিউ, চিত্তরঞ্জন এভিনিউ অতিক্রম করে গিয়ে শেষ হয় ধর্মতলার রেড রোডে। সেখানেও নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতিকৃতিতে মাল্যদান করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে রাজ্যের একাধিক মন্ত্রীরা।

এদিনের এই পদযাত্রায় রাখা হয়েছিল নতুন করে চালু হওয়া দু’টি দোতলা বাস। আর সেই বাসের মধ্যে ছিলেন বিভিন্ন শিল্পীরা। তাঁরা পুরো রাস্তাটি ওই বাসে বসেই গান গাইতে গাইতে মিছিলে অংশ নেন।