শান্তিনিকেতনের আদিবাসী গ্রামে ‘অন্নপূর্ণা’ রূপে মমতা

189

বোলপুর: দলীয় কর্মসূচি শেষে বুধবার বীরভূম থেকে কলকাতা ফেরার পথে আচমকাই শান্তিনিকেতনের আদিবাসী গ্রাম পরিদর্শনে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্থানীয়দের সঙ্গে কথা বলার পাশাপাশি অভাব অভিযোগ শোনেন। দ্রুত তা সমাধানের আশ্বাসও দেন। একই সঙ্গে স্থানীয়দের উদ্দেশ্যে তাঁর বার্তা, ‘আমাকে মুখ্যমন্ত্রী নয় দিদি হিসেবে দেখুন।’ রাজ্যের প্রশাসনিক প্রধানের তরফে এই বার্তা উঠে আসায় আপ্লুত আদিবাদী মহল।

মূলত শক্তি প্রদর্শনের লক্ষ্যেই মঙ্গলবার বীরভূম সফরে গিয়েছিলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মহা মিছিলের পাশাপাশি জামবুনি এলাকায় সভাও করেন তিনি। দলীয় কর্মসূচি শেষে এদিন সকালে কলকাতা ফিরে যাওয়ার কথা। তার আগে আচমকাই প্রশাসনিক কর্তা ব্যক্তিদের নিয়ে শান্তিনিকেতনের আদিবাসী গ্রামে পৌঁছে যান। গ্রামে পৌঁছে একটি দোকানে চা পান করেন মুখ্যমন্ত্রী। এরপর সেই দোকানে চলা রান্নার কাজে হাত লাগাতেও দেখা যায় তাঁকে। রাজ্যের প্রশাসনিক প্রধানের এই ‘অন্নপূর্ণা’ স্বরূপে আল্পুত আমজনতা।

- Advertisement -

আগাম কোনও সূচনা না থাকায় এলাকায় এদিন পুলিশি নজরদারি খুব একটা চোখে পড়েনি। অন্যদিকে, কাজের তাগিদে গ্রাম ছেড়ে বেরিয়ে যেতে দেখা গিয়েছিল অনেককেই। যদিও গ্রামে মুখ্যমন্ত্রী পা রেখেছেন এই কথা চাউড় হতেই সিংহভাগ মানুষ ফিরে আসেন। সুবিধা অসুবিধার কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রীর সামনে। সমস্ত অভিযোগ শুনে ততক্ষণাৎ জেলাশাসককে সমস্যা সমাধান করার নির্দেশ দেন। একই সঙ্গে মুখ্যমন্ত্রী স্পষ্ট করেন, আগামীতে ফের গ্রামে পরিদর্শনে আসবেন তিনি। খতিয়ে দেখবেন সমস্ত বিষয়।