ফেসবুকে বন্ধুত্বের জের, ৯.৪ লক্ষ টাকা খোয়ালেন প্রৌঢ়

166

মুম্বই, নভেম্বরঃ ফাঁদে পড়ে ৯.৪ লক্ষ টাকা খোয়ালেন এক প্রৌঢ়। সোশ্যাল মিডিয়ায় এক অপরিচিত মহিলার সঙ্গে বন্ধুত্ব পাতানোর মাশুল এভাবেই গুনতে হল তাঁকে।

জানা গিয়েছে, মুম্বইয়ের বাসিন্দা ৬৫ বছরের ওই প্রৌঢ় একটি কোচিং সেন্টার চালান। গত অগাস্ট মাসে ফেসবুকে লিওনি নামে এক মহিলার সঙ্গে পরিচয় হয় তাঁর। ওই মহিলা জর্ডনের বাসিন্দা হিসাবে নিজের পরিচয় দেয়। সেখানে একটি স্যালোঁ চালান বলে জানায় সে। ধীরে ধীরে গাঢ় হয় বন্ধুত্ব।

- Advertisement -

অভিযোগ, তার কিছুদিন পরই অমিত নামের এক ব্যক্তি ওই মহিলার হয়ে প্রৌঢ়কে ফোন করে জানায়, ৭০ হাজার ডলার নিয়ে ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন লিওনি। কিন্তু, অভিবাসী দফতরের আধিকারিকরা দিল্লি বিমানবন্দরে তাঁকে আটক করেছেন। ছাড় পেতে ২৪ হাজার টাকা প্রয়োজন। ছাড় পেয়েই সে টাকা ফিরিয়ে দেবেন লিওনি। বিশ্বাস করে ওই মহিলার অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেন প্রৌঢ়। এরপরও বিভিন্ন অযুহাতে তিনমাসে মোট ৯ লক্ষ ৪০ হাজার টাকা প্রৌঢ়ের কাছ থেকে হাতিয়ে নেওয়া হয় বলে অভিযোগ। তারপর থেকে অমিত বা লিওনি কাউকেই ফোনে যোগাযোগ করা যায়নি। অবশেষে বুধবার কান্দিভালি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন প্রৌঢ়। ওই অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে জালিয়াতি ও তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।