পঞ্চায়েত নয়, আবর্জনা সাফ করলেন ব্যবসায়ী

163

বীরপাড়া: দীর্ঘদিন ধরে আটক রয়েছে আলিপুরদুয়ার জেলার বীরপাড়ায় ডাম্পিং গ্রাউন্ড তৈরির কাজ। দেড় বছর আগে এলাকার আবর্জনা ফেলার জন্য বীরপাড়ার অদূরে একটি ডাম্পিং গ্রাউন্ড ও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প তৈরির কাজ শুরু হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির জেরে প্রথম ধাপেই কাজ বন্ধ হয়ে যায়। করোনা জুজুতে এরপর থেকে শিকেয় ঝুলে রয়েছে প্রকল্পের কাজ। এদিকে, আবর্জনা জমছে বীরপাড়ার আশেপাশের নদীবক্ষ, ৪৮ নম্বর এশিয়ান হাইওয়ের পাশে এমনকি অলিগলিতেও। দূষণে জেরবার হতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। বাধ্য হয়ে বীরপাড়ার দেবীগড়ের বাসিন্দা ব্যক্তিগত উদ্যোগে নিজ মহল্লার রাস্তায় জমা আবর্জনা সাফাই করলেন।

প্রসঙ্গত, বীরপাড়ার দেবীগড়ের রাস্তায় আবর্জনা জমে থাকার খবর ও ছবি শুক্রবারই উত্তরবঙ্গ সংবাদে প্রকাশিত হয়। এরপরই শ্রমিক লাগিয়ে আবর্জনা পরিষ্কার করার কাজ শুরু করেন এলাকার ব্যবসায়ী কৃষ্ণ আগরওয়াল। শনিবার তিনি বলেন, ‘ডাম্পিং গ্রাউন্ড তৈরি না হওয়ায় আবর্জনা জমছে সর্বত্র। তবে আমাদেরও সচেতনতার অভাব রয়েছে। আমরা অনেকেই রাস্তায় আবর্জনা ফেলি। এটা ঠিক নয়। কাগজে খবর ও ছবি দেখেই কাজে নেমে পড়ি। এতে হাজার তিনেক টাকা খরচ হয়েছে।’ তাঁর উদ্যোগের প্রশংসা করেছেন স্থানীয় বাসিন্দারা। এর আগে নিজের টাকা খরচ করে এলাকায় এলইডি বাতি লাগিয়েছিলেন কৃষ্ণবাবু।

- Advertisement -

এদিকে, বীরপাড়া ১ নম্বর গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের দাবি, বীরপাড়ার লোকালয়ের আবর্জনা পঞ্চায়েতের উদ্যোগে নিয়মিত বাইরে নিয়ে ফেলা হয়। প্রধান রমেশ মণ্ডল জানান, ডাম্পিং গ্রাউন্ড তৈরির কাজ শুরু করার জন্য ব্লক প্রশাসনের কাছে আবেদন জানানো হয়েছে। অনুমতি পেলেই কাজ শুরু করা হবে। মাদারিহাট বীরপাড়া পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ রশিদুল আলম জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই ডাম্পিং গ্রাউন্ড তৈরির কাজ ফের শুরু করা হবে।