গোলাপী টেস্টে নজির স্মৃতি-পুনমের

কারারা : মাস তিনেক ধরে কিটব্যাগে রয়েছে একটি গোলাপী বল। সময় পেলেই তা নিয়ে অনুশীলনে নেমে পড়তেন। তার ফলও পেলেন ভারতীয় ওপেনার স্মৃতি মন্ধানা। দেশের প্রথম মহিলা হিসেবে পিঙ্ক টেস্টে শতরানের রেকর্ড গড়লেন, তাও আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মাটিতে। ভারতীয় পুরুষ দলের হয়ে পিঙ্ক টেস্টে প্রথম শতরানটি করেন বিরাট কোহলি। কাকতালীয়ভাবে স্মৃতি ও বিরাট- দুজনেরই জার্সি নম্বর ১৮।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের শেষে ভারতের স্কোর ছিল ১৩২/১। স্মৃতি অপরাজিত ছিলেন ৮০ রানে। শুক্রবার তিনি থামলেন ১২৭ রানে। সফরকারী দলের হয়ে অস্ট্রেলিয়ার মাটিতে এটাই সর্বোচ্চ রানের ইনিংস। ১৯৪৯ সালে মলি হাইডের করা অপরাজিত ১২৪ রানের রেকর্ড ভাঙলেন তিনি। পাশাপাশি প্রথম ব্যাটার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের বিরুদ্ধে টেস্ট ও একদিনের ম্যাচে তিন অঙ্কের রান করলেন স্মৃতি। বৃষ্টির জন্য এদিনও পুরো ওভার খেলা যায়নি। দিনের শেষে ভারতের রান ২৭৬/৫। ভালো শুরু করেও ফিরে গিয়েছেন পুনম রাউত (৩৬), মিতালি রাজ (৩০)। ব্যর্থ ইয়াস্তিকা ভাটিয়াও (১৯)। অপরাজিত আছেন দীপ্তি শর্মা (১২) ও তানিয়া ভাটিয়া (০)। দুটি উইকেট নিয়েছেন সোফি মোলিনাক্স।

- Advertisement -

এদিন সকালটা স্মৃতির হলে, দ্বিতীয়ার্ধে প্রচারের আলো কেড়ে নিলেন পুনম। সোফির বল তাঁর ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক অ্যালিসা হিলির গ্লাভসে জমা পড়ে। হিলি ক্যাচ ধরে লাফিয়ে উঠলেও বোলার সোফি বা স্লিপে দাঁড়ানো অধিনায়ক মেগ ল্যানিংয়ের আবেদনে তেমন জোর ছিল না। আম্পায়ারও আউট দেননি। কিন্তু সকলকে অবাক করে সাজঘরের দিকে হাঁটা শুরু করেন পুনম। আম্পায়ারের সিদ্ধান্ত মেনে পুনম মাঠে থেকে গেলেও অজিদের কিছু করার ছিল না। কারণ এই সিরিজে ডিআরএস নেই। কিন্তু শচীন তেন্ডুলকর, অ্যাডাম গ্রিলক্রিস্টের দেখানো পথে হাঁটেন পুনম।