কৃষক বিক্ষোভে ধুন্ধুমার হরিয়ানা, সভা বাতিল খাট্টারের

156

নয়াদিল্লি: কৃষি বিক্ষোভে ধুন্ধুমার হরিয়ানার কারনাল। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের সভার আগেই মঞ্চ ভাঙচুরের অভিযোগ উঠল বিক্ষুব্ধ কৃষকদের বিরুদ্ধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভরত কৃষকদের আটকানোর চেষ্টা করা হলেও সব বাধা পেরিয়ে সভাস্থলে পৌঁছে যান বিক্ষোভকারীরা। ঘটনায় উত্তেজনা ছড়ায় এলাকায়। সভা বাতিল করে দেন হরিয়ানার মুখ্যমন্ত্রী।

রবিবার কেন্দ্রের নয়া কৃষি আইনের সুফল সম্পর্কে বোঝানোর উদ্দেশে কারনালের কাছে কৃষকদের নিয়ে একটি পঞ্চায়েত সভা ডেকেছিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। কিন্তু মুখ্যমন্ত্রী সেখানে আসার আগেই বিক্ষোভরত কৃষকরা সেখানে পৌঁছে মঞ্চে ভাঙচুর চালায়। যেখানে মুখ্যমন্ত্রীর সভা করার কথা ছিল, সেখানে গিয়ে ভাঙচুর শুরু করেন তাঁরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় হরিয়ানা পুলিশ। জলকামানও চালানো হয়। তাতেও বিক্ষুব্ধ কৃষকদের আটকানো সম্ভব হয়নি। সভা বাতিল করে দেন মুখ্যমন্ত্রী।

- Advertisement -

কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলন ক্রমশ জোরদার হচ্ছে। হাড় কাঁপানো ঠাণ্ডা, বৃষ্টি, কোনও কিছুই কৃষক আন্দোলনের গতি রোধ করতে পারছে না। আন্দোলনে প্রাণ হারিয়েছেন বহু কৃষক। এই পরিস্থিতির মাঝেই এক কৃষকের আত্মহত্যার অভিযোগ উঠল। পুলিশ সূত্রের খবর, আত্মঘাতী কৃষকের নাম অমরিন্দর সিং (৪০)। শনিবার সন্ধ্যায় দিল্লি-হরিয়ানা বর্ডারে বিষাক্ত কোনও কিছু খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন তিনি। গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করেন ঘটনাস্থলে উপস্থিত বাকি কৃষকরা। কিন্তু সেখানেই তাঁর মৃত্যু হয়। এর আগে কেন্দ্র এবং কৃষক সংগঠন একের পর একের বৈঠক হলেও কোনও সুরাহা মেলেনি। ১৫ জানুয়ারির পর ফের নবম দফায় বৈঠকে বসবে কেন্দ্র ও আন্দোলনরত কৃষক সংগঠন। এখন দেখার সেখানে কোনও সুরাহা মেলে কিনা।