হঠাৎ জ্বর-পেট খারাপ, জলপাইগুড়ি হাসপাতালে ভর্তি বহু শিশু

309

জলপাইগুড়ি: শনিবার দুপুরের পর থেকে নতুন করে ৩৪ শিশু জ্বর নিয়ে ভর্তি হয়েছে জলপাইগুড়ি জেলা হাসপাতালের শিশু বিভাগে। অপরদিকে, রবিবার দুপুর পর্যন্ত প্রায় ৪৫ জন শিশু সুস্থ হয়ে যাওয়ায় তাদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। এদিন বিকেল পর্যন্ত শিশু বিভাগে মোট ৯৯ জন শিশু ভর্তি রয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা স্বাস্থ্য কর্তাদের।

নতুন করে জ্বরে আক্রান্ত শিশুর সংখ্যা বাড়তে থাকায় শিশু বিভাগে আরও ১৫টি বেড বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। নতুন করে যারা জ্বর নিয়ে ভর্তি হচ্ছে সেই শিশুদের পাশাপাশি তাদের মায়েদের কোভিডের র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট (র‍্যাট) করার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত শিশু এবং তাদের মায়েদের মধ্যে কারও কোভিড টেস্টের রিপোর্ট পজিটিভ আসেনি। জেলার বিভিন্ন প্রান্ত থেকে জ্বর নিয়ে শিশুরা ভর্তি হয়। জ্বরে আক্রান্ত শিশুদের বেশিরভাগই ময়নাগুড়ি, ধূপগুড়ি, মেখলিগঞ্জ এবং হলদিবাড়ি এলাকার বাসিন্দা। এই চারটি জায়গা স্বাস্থ্য কর্তাদের বিশেষ নজরে রয়েছে। যদিও ভয়ের কোনও কারণ নেই বলে দাবি করেছেন চিকিৎসকরা।

- Advertisement -

জেলা হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার ডাঃ রাহুল ভৌমিক জানান, শিশুরা যারা আসছে তাদের মূলত জ্বর-সর্দি-কাশি রয়েছে। কিছু সংখ্যক শিশুর মধ্যে পেট খারাপের মতো লক্ষণও রয়েছে। শিশুদের পাশাপাশি তাদের মায়েদের কোভিড টেস্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত কেউ পজিটিভ হয়নি। ১ থেকে ৩ বছরের শিশুদের মধ্যে জ্বর-সর্দি-কাশির প্রবণতা বেশি দেখা যাচ্ছে। শিশুদের জন্য চিকিৎসা পরিষেবার কোনও সমস্যা নেই।