উত্তরপত্র জমা দিতে বাড়তি দু’ঘণ্টা সময় চান অধ্যক্ষেরা

560

কলকাতা: ছাত্রছাত্রীদের পক্ষে মাত্র আধ ঘণ্টায় স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত সিমেস্টার ও চূড়ান্ত বর্ষের পরীক্ষার প্রশ্নপত্র ‘ডাউনলোড’ এবং উত্তরপত্র ‘আপলোড’ করা বা পাঠানো অসম্ভব বলেই মনে করছেন বহু অধ্যক্ষ। সূত্রের খবর, সোমবার পরীক্ষা পদ্ধতি নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য আশিস চট্টোপাধ্যায়ের বৈঠকে উত্তরপত্র পাঠানোর জন্য পরীক্ষার্থীদের অন্তত দু’ঘণ্টা সময় দেওয়ার আর্জি জানান অধ্যক্ষেরা।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পাঠানো চিঠিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি স্পষ্ট নির্দেশ দিয়েছে, স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ওই পরীক্ষা নিতে হবে দু’-তিন ঘণ্টার মধ্যে। এর সঙ্গে প্রশ্নপত্র ডাউনলোড এবং উত্তরপত্র আপলোড করার জন্য দেওয়া হবে বড়জোর আধ ঘণ্টা। কিন্তু আধ ঘণ্টার মধ্যে পড়ুয়ারা কী করে উত্তরপত্র পাঠাবেন, বহু কলেজের অধ্যক্ষের কপালে এই নিয়ে চিন্তার ভাঁজ। তাই ওই সময়সীমা বাড়ানোর আবেদনের পথ গ্রহণ করতে চলেছেন অধ্যক্ষেরা।

- Advertisement -

রবিবার কলকাতা বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে স্নাতকের চূড়ান্ত সিমেস্টার ও চূড়ান্ত বর্ষের পরীক্ষার সময় উল্লেখ করে নতুন ভাবে পরীক্ষাসূচি প্রকাশ করেছে। পরীক্ষার দিন অপরিবর্তিত রয়েছে। পরীক্ষা হবে দু’ঘণ্টা ধরে, বেলা ১২টা থেকে ২টো পর্যন্ত। তবে আগে কলকাতা বিশ্ববিদ্যালয় স্থির করেছিল, বাড়িতে বসে পড়ুয়ারা পরীক্ষা দেবেন এবং ২৪ ঘণ্টার মধ্যে উত্তরপত্র ই-মেল, হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠাবেন অথবা হাতে হাতে জমা দেবেন নিকটবর্তী কলেজে। কিন্তু ইউজিসি তার পরেই নির্দেশ দেয়, ২৪ ঘণ্টা নয়, পরীক্ষা নিতে হবে দু’-তিন ঘণ্টার মধ্যে। এর সঙ্গে প্রশ্নপত্র ডাউনলোড এবং উত্তরপত্র আপলোড করার জন্য বড়জোর আধ ঘণ্টা দেওয়া যেতে পারে।