প্যাংগং হ্রদে মোতায়েন ‘মারকোস’ কমান্ডো

412

লাদাখ: ভারত-চিন সীমান্ত বিবাদের কারণে এবার পূর্ব লাদাখের প্যাংগং সরোবরে ক্ষমতা বাড়াচ্ছে ভারতীয় সেনা। জলপথে নিরাপত্তা বাড়াতে এবার মোতায়েন করা হচ্ছে ভারতীয় নৌবাহিনীর মেরিন কমান্ডো বা মারকোস কমান্ডোদের। তাঁদের জন্য বাড়ানো হচ্ছে বিশেষ বোটের সংখ্যাও।

দীর্ঘ ৬ মাস থেকে পূর্ব লাদাখে মোতায়েন রয়েছে বায়ুসেনার গার্ড অপারেটিভ এবং ভারতীয় সেনাবাহিনীর প্যারা-স্পেশ্যাল ফোর্স। এবার তাঁদের সঙ্গেই যোগ হতে চলেছে মারকোস বাহিনী। চিনও ওই অঞ্চলে তার দখলে থাকা ভূখণ্ডে বিশেষ বাহিনী মোতায়েন করেছে।

- Advertisement -

সরকারের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, এপ্রিল-মে থেকে প্যাংগং হ্রদের কাছে যেখানে ভারতীয় এবং চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের পরিস্থিতি হয়েছিল, সেখানে ‘মারকোস’ মোতায়েন করা হয়েছে। মার্চ মাস থেকেই চিনা বাহিনী আগ্রাসন চালিয়ে আসছিল প্যাংগং সরোবরে। কিন্তু পরিস্থিতি জটিল হয় অগাস্ট মাসের ২৯ ও ৩০ তারিখে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখার অবস্থান বদলে ভারতের জমি দখল করতে প্রায় ২০০ চিনা সৈনিকের একটি দল এগিয়ে আসে। কিন্তু ভারত প্রস্তুত থাকায় এক্ষেত্রে প্যাংগং হ্রদের দক্ষিণে পাহাড়ি অঞ্চলগুলির দখল নিয়ে নেয় ভারতীয় সেনা। ফলে পিছিয়ে যেতে বাধ্য হয় চিনা সৈনিকেরা। প্রবল শীতেও ওই এলাকার নিরাপত্তায় যাতে কোনও কমতি না হয় সেকারণেই এবার নৌসেনাও মোতায়েন করছে ভারত।