চাঙ্গা শেয়ার বাজার, রেকর্ড উচ্চতায় পৌঁছল সেনসেক্স

301

মুম্বই: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল বেরোতেই ভারতীয় শেয়ারবাজারে অকাল দেওয়ালি। সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছে গেল শেয়ারসূচক সেনসেক্স ও নিফটি। সোমবার বাজার খুলতেই টানা শেয়ার কিনতে শুরু করেন লগ্নিকারীরা। এক সময়ে বোম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স পৌঁছে যায় ৪২৬৪৫.৩৩ পয়েন্টে। দিনের শেষে অবশ্য সেনসেক্স সামান্য নীচে নেমে আসে। শেষপর্যন্ত ৭০৪.৩৭ পয়েন্ট উঠে সেনসেক্স বন্ধ হয়েছে ৪২৫৯৭.৪৩ পয়েন্টে।

একইভাবে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি এক সময়ে পৌঁছে গিয়েছিল ১২৪৭৪.০৫ পয়েন্টে। বাজার বন্ধের সময় এসে ১৯৭.৫০ পয়েন্টে উঠে ১২৪৬১.০০ পয়েন্টে বন্ধ হয়েছে। কোভিড-১৯ মহামারির আবহে গত ২৪ মার্চ সেনসেক্স ও নিফটি নেমে গিয়েছিল ২৫৬৩৮.৯ এবং ৭৫১১.১০ পয়েন্টে। তার ঠিক সাড়ে সাত মাসের মাথায় সূচকের এই উত্থান অনেকটাই অপ্রত্যাশিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূচকের এই উত্থানের পেছনে সব থেকে বড় কারণ হচ্ছে আন্তর্জাতিক শেয়ারবাজারগুলির উত্থান। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন জেতার পরই বিশ্বের বিভিন্ন দেশের শেয়ারবাজারে বড়সড় উত্থান হয়েছে। সেই প্রভাব পড়েছে এদেশেও।

- Advertisement -

এই উত্থানে মদত দিয়েছে বিদেশি আর্থিক সংস্থাগুলি। নভেম্বর মাসের শুরু থেকেই তারা এদেশের শেযারবাজারে নাগাড়ে লগ্নি করে আসছে। উত্থানে বড় ভূমিকা নিয়েছে জুলাই-সেপ্টেম্বর কোয়ার্টারে বেশ কয়েকটি সংস্থার ভালো ফল এবং অর্থনীতি সংক্রান্ত ইতিবাচক পরিসংখ্যান। সূচকের লাগাতার উত্থান সত্ত্বেও শেয়ারবাজার নিয়ে সতর্ক থাকারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আজ যেসব সংস্থার শেয়ার দর উল্লেখযোগ্যভাবে বেড়েছে তার মধ্যে অন্যতম ইন্ডাসইন্ড ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক, ভারতী এয়ারটেল, অ্যাক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, ডিভাইস ল্যাব ইত্যাদি।