একা গাড়ি চালালেও মাস্ক পরা বাধ্যতামূলক, রায় আদালতের

86

নয়াদিল্লি: দেশে বাড়বাড়ন্ত করোনা সংক্রমণ। চলতি সপ্তাহে দু’দিন দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়েছে এক লক্ষের গণ্ডি। সংক্রমণ বাড়ছে রাজ্যেও। করোনা দ্বিতীয় ঢেউ রুখতে প্রতিনিয়ত সতর্ক করছেন বিশেষজ্ঞরা। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার সহ স্বাস্থ্য়বিধি মেনে চলার পরামর্শ তো রয়েইছে। এই পরিস্থিতির মাঝে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল দিল্লি হাইকোর্ট। এখন থেকে কেউ যদি একা গাড়িও চালান তাঁকে মাস্ক পরতে হবে বলে রায় দিয়েছে আদালত। গাড়িকে ‘পাবলিক প্লেস’ হিসেবে ধরতে হবে বলেও জানিয়েছেন বিচারপতি প্রতিভা এম সিং। চালক মাস্ক না পরে থাকলে জরিমানার বিরোধিতা করে পিটিশন দায়ের হয় হাইকোর্টে। রায় দেওয়ার চারটি পিটিশন খারিজ করে দেওয়া হয়।

সওয়াল জবাব চলাকালীন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আদালতকে জানিয়েছে, একা গাড়ি চালানোর সময় মাস্ক সংক্রান্ত কোনও নির্দেশিকা তারা দেয়নি। রাজ্যের স্বাস্থ্য বিষয়ক বিষয় একান্তই রাজ্য সরকারের ব্যাপার। এ ব্যাপারে দিল্লির সরকারকেই সিদ্ধান্ত নিতে হবে বলেও জানানো হয়েছে। দিল্লি সরকারের তরফে আদালতকে জানানো হয়েছে, গতবছর এপ্রিলে এবিষয়ে একটি সরকারি নির্দেশিকা জারি করা হয়েছিল। যেখানে বলা হয়েছিল, সরকারি বা ব্যক্তিগত, গাড়ি চালানোর সময় মাস্ক পরা বাধ্যতামূলক। সেই নির্দেশিকা এখনও বহাল রয়েছে।

- Advertisement -

এদিক, মঙ্গলবার দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা একটু কমলেও বুধবার তা বেড়ে দাঁড়িয়েছে ১,১৫,৭৩৬। মৃত্যু হয়েছে ৬৩০ জনের। দিল্লিতে মোট আক্রান্তের সংখ্যা ৬,৮৫,০৬২। মোট মৃত্যু হয়েছে ১১,১১৩ জনের। দেশে করোনার দ্বিতীয় ঢেউ নিয়েও উদ্বেগ বাড়ছে।