বাজি বাজারে বিধ্বংসী অগ্নিকাণ্ড

536
প্রতীকী ছবি

কলকাতা: বিধ্বংসী আগুন লাগল দক্ষিণ ২৪ পরগনার চম্পাহাটি হারালের বাজি বাজারে। বুধবার সকালে এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায় এলাকায়। আগুনে ভস্মীভূত একাধিক স্থায়ী ও অস্থায়ী বাজির দোকান ও কারখানা।

এদিন সকালে পরপর বিস্ফোরণে কেঁপে ওঠে ওই বাজিগ্রাম। বিস্ফোরণের শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। স্থানীয়রা খবর দিলে ঘটনাস্থলে পৌঁছায় দমকল। কিন্তু দমকল ঘটনাস্থলে পৌঁছোনোর আগেই আগুন নেভাতে তৎপর হন স্থানীয়রা। পরে দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়। বারুইপুর থানার আধিকারিকদের নিয়ে উপস্থিত হন বারুইপুরের এসডিপিও অভিষেক মজুমদার। তাঁরা দ্রুত স্থানীয় বাসিন্দা ও দোকানদারদের এলাকা থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

- Advertisement -

চম্পাহাটির হারালে বিস্তীর্ণ এলাকা জুড়ে বাজি বাজার রয়েছে। অনেক বাজি কারখানাও সেখানে রয়েছে। তবে প্রতিটি দোকানেই হারালের অগ্নিনির্বাপক ব্যবস্থা থাকা সত্ত্বেও কিভাবে আগুন লাগল, তা এখনও স্পষ্ট জানা যায়নি। যদিও এই বিষয়ে বারুইপুর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইন্দ্রজিৎ বসু জানান, বারবার বলা সত্ত্বেও অবৈধভাবে অতিরিক্ত বাজি সেখানে মজুত করা হয়। সে কারণেই আগুন লেগে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও এই ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এদিকে দীপাবলির আগে এই ঘটনায় মাথায় হাত পড়েছে বাজি ব্যবসায়ীদের। তাঁদের বক্তব্য, একেতেই করোনা পরিস্থিতিতে এবার বিকিকিনি কম। তার ওপর অগ্নিকাণ্ডের জেরে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছেন তাঁরা। ঘটনার তদন্ত চলছে।