মেলেনি মাতৃযান, হাসপাতালের গাছ তলায় সন্তান প্রসবের ঘটনায় শুরু তদন্ত

102

বর্ধমান: প্রসূতিকে বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালে রেফার করার পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এসে পৌছায়নি ‘মাতৃযান’। শেষমেষ কাটোয়া মহকুমা হাসপাতাল চত্বরেই গাছতলায় সন্তানের জন্ম দেন এক প্রসূতি। সংবাদমাধ্যমে বিষয়টি প্রকাশ হতেই নড়েচড়ে বসে জেলা স্বাস্থ দপ্তর। শুরু হয়েছে তদন্ত। গাফিলতি ধরা পড়লে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে ইঙ্গত মিলেছে জেলা স্বাস্থ্য আধিকারিকের কথায়।

ঘটনার তদন্তে পূর্ব বর্ধমান জেলা স্বাস্থ্য আধিকারিক প্রণব রায়ের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল সোমবার কাটোয়া মহকুমা হাসপাতালে পৌঁছোন। গাছ তলায় প্রসূতির সন্তান প্রসবের ঘটনায় বিস্তারিত খোঁজ খবর নেন। ঘটনার দিন হাসপাতালে কর্তব্যত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা। জিজ্ঞাসাবাদের সময়ে জেলার স্বাস্থ্য দপ্তরের কর্তার সঙ্গে রাজ্য স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিকও উপস্থিত ছিলেন।

- Advertisement -

জেলা স্বাস্থ্য আধিকারিক প্রণব রায় বলেন, ‘কাটোয়া মহকুমা হাসপাতালের ঘটনা সংবাদমাধ্যম দেখে আমরা তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি। গত শনিবারে দুপুরে হাসপাতালের বাইরে প্রসূতিকে বের করে দেওয়া এবং অ্যাম্বুলেন্সের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হওয়ার কারণ জানতে হাসপাতালের বিভিন্ন বিভাগের কর্মী, চিকিৎসক ও নার্সদের জিজ্ঞাসাবাদ শুরু করা হয়েছে। কাটোয়া হাসপাতালের পরিকাঠামো যথেষ্টই উন্নত। তা সত্ত্বেও প্রসূতিকে কেন রেফার করতে হল তা খতিয়ে দেখা হচ্ছে। কোথায় গাফিলতি ছিল সেটাও জানার চেষ্টা চলছে।’