উত্তরের একাধিক আসনে প্রার্থী দেবে মতুয়ারা

161

গাজোল: জল্পনার অবসান। আসন্ন বিধানসভা নির্বাচনে মালদা জেলার ইংলিশ বাজার, মালদা, গাজোল বিধানসভা কেন্দ্রে পৃথকভাবে প্রার্থী দেওয়ার কথা জানাল মতুয়ারা। আগামী সপ্তাহেই ঘোষণা হবে প্রার্থীদের নাম। রাজনৈতিক মহলের অভিমত, মতুয়ারা যদি মালদা জেলার তিনটি আসনে প্রার্থী দেয় তাহলে নির্বাচনী ফলাফলে তার যথেষ্ট প্রভাব পড়বে। বড়সড় ধাক্কা খেতে পারে বিজেপি।

মতুয়া অধ্যুষিত ৭৪টি আসনের মধ্যে ৩০টি আসন দাবি করেছিল মতুয়ারা। যদিও বিজেপির তরফে প্রথমে যে তালিকা প্রকাশ করা হয় তাতে মতুয়াদের কোনও প্রার্থী ছিল না। ফলে তীব্র অসন্তোষ তৈরি হয়। এরপরেই তড়িঘড়ি অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের মহাসংঘাধিপতি সুব্রত ঠাকুরকে প্রার্থী করে বিজেপি। তাতেও বরফ গলেনি।

- Advertisement -

উত্তরবঙ্গের পাহাড়ি এলাকা ছাড়াও সমতলের প্রায় প্রত্যেকটি বিধানসভা আসনে যথেষ্ট প্রভাব রয়েছে মতুয়া সংগঠনের। রাজনৈতিক মহলের অভিমত, বিগত লোকসভা নির্বাচন থেকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি আসনে বিজেপির চমকপ্রদ ফলাফলের নেপথ্যে রয়েছে মতুয়াদের বড়োসড়ো সমর্থন। তবে আসন্ন বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গের বেশ কয়েকটি আসনে বিজেপির শীর্ষ নেতৃত্বের কাছে মতুয়া প্রার্থীর দাবি জানানো হলেও তা স্বীকৃতি পায়নি বলে অভিযোগ। সেই ক্ষোভেই আসন্ন বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গের একাধিক আসনে প্রার্থী দিতে চলেছে মতুয়ারা। সেক্ষেত্রে বৃহস্পতিবার মালদা জেলা অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘ কমিটির তরফে একটি ঘরোয়া বৈঠক সারা হয়।

মতুয়া মহাসঙ্ঘের উত্তরবঙ্গের পর্যবেক্ষক রঞ্জিত সরকার জানান, এটি মতুয়াদের ভাবাবেগের প্রশ্ন। আমরা বিজেপির কাছে মাত্র কয়েকটি আসন দাবি করেছিলাম। কিন্তু আমাদের সেই দাবি মানা হয়নি। যার ফলে সাধু, গোঁসাই, পাগল, মাতৃ সেনা এবং মতুয়া সেনারা চরম ক্ষুব্ধ। তাই বাধ্য হয়েই এদিন জেলার মতুয়া নেতৃত্বে সাথে বৈঠকে বসা হয়েছিল। বৈঠকে সিদ্ধান্ত হয় মালদা জেলার তিনটি আসন সহ উত্তরবঙ্গের একাধিক আসনে প্রার্থী দেওয়া হবে।