নাটক নয়, যৌবনের আবেগেই জয় আসবে: সেলিম

118

কলকাতা: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর পুরোনো নাটককে অবলম্বন করে ফের আবেগের রাজনীতি করে নির্বাচনে জিততে চাইছেন। কিন্তু মুখ্যমন্ত্রীকে সজাগ করে দেওয়া দরকার যে, এখন কোনও নাটকের আবেগ নয়, যৌবনের আবেগেই নির্বাচন হবে। মঙ্গলবার দলীয় দপ্তরে এক সাংবাদিক বৈঠকে ঠিক এভাবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম।

একইসঙ্গে সেলিম বলেন, ‘নির্বাচনে যারা খেলার কথা বলেছিল আজ জনগণ তাদের বুঝিয়ে দিয়েছে যে, খেলা হবে না, হবে নির্বাচন।’ তাঁর অভিযোগ, ‘আজ খেলার কথা বলে বিজেপি ও তৃণমূলের ঘরের মধ্যেই শুরু হয়ে গিয়েছে ভাঙচুর।’ বিজেপিকে কটাক্ষ করে সেলিম বলেন, ‘একসময় যারা বিধানসভায় ভাঙচুর করে ক্ষমতায় এসেছিল আজ তারাই বিজেপিতে যোগ দিয়েছে। সুতরাং ভাঙচুর ওদের রক্তে লেখা আছে। এটা বিজেপির ভুললে চলবে না।’

- Advertisement -

সিপিএম নেতার কথায়, ‘বাম-কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের জোটের প্রার্থীরা সব নবীন প্রজন্মের। তাই তারা ভবিষ্যৎ প্রজন্মের জন্য লড়াই করে যাচ্ছে।’ তিনি বলেন, ‘তারা যখন কাজ চাইছে তখন বিজেপি ধর্মের আবেগকে নিয়ে মাতামাতি করছে। তাই তাদের সঙ্গে বিজেপি প্রার্থীদের এটাই পার্থক্য বলেই তাঁর অভিযোগ। সেলিমের বক্তব্য, ‘নন্দীগ্রামের মানুষের চাপে মুখ্যমন্ত্রীর পা ভেঙে ছিল কি না, তা জানা নেই। তবে ঝাড়গ্রামে মানুষের ভিড় ছিল না বলেই হেলিকপ্টার খারাপ হয়ে যাওয়াটা সত্যিই লক্ষ্যণীয়।’ বাম নেতার কথায়, এতদিন যারা বামেদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল আজ তারা এবং নবপ্রজন্ম বামমুখী হয়েছে। তাই নির্বাচনের শেষ হাসি তাঁরাই হাসবেন বলেও তিনি জানান।